#

ইরান কোনও যুদ্ধের দিকে অগ্রসর হয়নি এবং যে কোনও ধরনের সংঘাতে ভীত নয় বলে মন্তব্য করেছেন দেশটির শীর্ষস্থানীয় এক সেনা কমান্ডার। ইরাকে যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভ ও দূতাবাসে হামলার ঘটনায় তেহরান জড়িত বলে ওয়াশিংটন দাবি জানানোর পর ইরানের সামরিক বাহিনী এই মন্তব্য করেছে।

বৃহস্পতিবার ইরানের আধা-সরকারি বার্তাসংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাগদাদে যুক্তরাষ্ট্রের দূতাবাসে হামলা ও দূতাবাসের সামনে বিক্ষোভে ইরানের ইন্ধন রয়েছে বলে অভিযোগ করেন।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, এই হামলার জন্য ইরানকে দায়ী করা হবে। তবে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন সালামি বলেছেন, আমরা দেশকে যুদ্ধের দিকে নিয়ে যাচ্ছি না। কিন্তু আমরা কোনো ধরনের যুদ্ধের ভয়ে ভীত নই। আমরা ইরানকে নিয়ে যুক্তরাষ্ট্রকে সঠিকভাবে কথা বলতে বলছি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে একাধিকবার চুরমার করে দেয়ার সক্ষমতা আছে আমাদের এবং আমরা চিন্তিত নই। মঙ্গলবার টুইট বার্তায় ট্রাম্প বলেন, আমাদের যেকোনো ধরনের স্থাপনায় কোনো প্রাণহানি কিংবা সম্পত্তি ধ্বংসের পুরো দায় ইরানকে নিতে হবে। তাদের কড়া মাশুল গুণতে হবে। এটা কোনো সতর্কবার্তা নয়, এটা হুমকি।

পরে অপর এক টুইট বার্তায় মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, তিনি ইরানের সঙ্গে কোনো যুদ্ধ চান না কিংবা যুদ্ধের জন্য মুখিয়ে নেই। এদিকে, বৃহস্পতিবার ইরানের সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল আব্দুল রহিম মৌসাভি বলেছেন, শত্রুকে মোকাবেলায় তার বাহিনী প্রস্তুত আছে। আমাদের সশস্ত্র বাহিনী…সব ধরনের বিষয় পর্যবেক্ষণ করছে।

তিনি বলেন, কেউ যদি সামান্যতম ভুল করে, তাহলে তার সরাসরি তীব্র জবাব দেয়া হবে। পরিস্থিতি যদি উত্তপ্ত হয়, তাহলে আমাদের ক্ষমতা শত্রুদের প্রদর্শন করা হবে।

সূত্র : রয়টার্স।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন