যুক্তরাষ্ট্রকে চড়া মূল্য দিতে হবে: কিম

:
: ৭ years ago

পরমাণু ইস্যুতে কিম জং উনকে ‘রকেটমানব’ বলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘উন্মাদ’ ও ‘ভীমরতিগ্রস্ত বুড়ো’ আখ্যা দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট। পাশাপাশি জাতিসংঘে দেয়া বক্তব্যের জন্য ট্রাম্প ও যুক্তরাষ্ট্রকে অত্যন্ত চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

কিম বলেন, ট্রাম্পের মন্তব্য থেকে তিনি বুঝতে পেরেছেন যে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র তৈরির অধিকার রয়েছে।

শুক্রবার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ প্রচারিত এক বিরল বিবৃতিতে এ মন্তব্য করেন কিম।

গত মঙ্গলবার জাতিসংঘে দেয়া ভাষণে ট্রাম্প হুমকি দিয়ে বলেছিলেন- যদি যুক্তরাষ্ট্র নিজেকে রক্ষায় বাধ্য হয়, তাহলে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেয়া হবে।

এ ছাড়া কিম জং উনকে ব্যঙ্গ করে ‘রকেটমানব’ আখ্যা দিয়ে তিনি আত্মঘাতী মিশনের মধ্যে আছেন বলে মন্তব্য করেন ট্রাম্প।

জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে বুধবার নিউইয়র্কে পৌঁছানোর পর উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইংগ-হো সাংবাদিকদের কাছে করা মন্তব্যে ট্রাম্পের বক্তব্যকে ‘কুকুরের ঘেউ ঘেউ’ আখ্যা দেন।
এ সময় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেয়ার হুমকি দেন। তবে কোন ধরনের প্রতিশোধ নেয়া হবে তার জবাবে তিনি বলেন, আমরা জানি আমাদের নেতা কিম জং উন কোন ধরনের প্রতিশোধ নেয়ার আদেশ দেন।

শুক্রবার সংবাদ সংস্থা কেসিএনএ প্রকাশিত ইংরেজি বিবৃতিতে উত্তর কোরিয়ার নেতা কিম বলেন, ট্রাম্পের মন্তব্যের কারণে ভীতসন্ত্রস্ত বা স্তব্ধ হয়ে যাওয়ার পরিবর্তে আমি এই উপলব্ধিতে উপনীত হয়েছি যে, পথ আমি বেছে নিয়েছি তা সঠিক এবং শেষ পর্যন্ত আমাকে এই পথই অনুসরণ করতে হবে।

তিনি বলেন, এখন ট্রাম্প আমাদের অস্তিত্বকে অস্বীকার করে এবং আমার ও আমার দেশকে বিদ্রূপ করে প্রকাশ্যে বিশ্ববাসীর সামনে ইতিহাসের সবচেয়ে হিংস্র যুদ্ধের ঘোষণা দিয়েছেন।

ট্রাম্পের এই বক্তব্যের জন্য যাতে সর্বোচ্চ মূল্য দিতে হয় তার জন্য উত্তর কোরিয়া সর্বোচ্চ কঠোর পাল্টা পদক্ষেপ নেয়ার কথা বিবেচনা করবে বলেও বিবৃতিতে জানান কিম জং উন।

নিশ্চিতভাবে এবং অবশ্যই উন্মাদ ভীমরতিগ্রস্ত মার্কিন বুড়োকে (ট্রাম্প) আগুনের মাধ্যমে বশ মানানো হবে বলে বিবৃতির ইতি টানেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা।