যাদের জন্য লাঞ্ছিত তারা কোথায়, প্রশ্ন মরিয়মের

লেখক:
প্রকাশ: ৬ years ago

কোটা সংস্কার নিয়ে আন্দোলনের সময় কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় একটি ছাত্রসংগঠনের নেতা-কর্মীদের হাতে হামলা ও লাঞ্ছনার শিকার শিক্ষার্থী মরিয়ম মান্নান ওই ঘটনায় জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করেছেন। তাঁর প্রশ্ন, যাঁদের জন্য আন্দোলন করতে গিয়ে তিনি লাঞ্ছিত হয়েছেন, সেই শিক্ষার্থীরা এখন কোথায়?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের সামনে আজ বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ প্রশ্ন করেন মরিয়ম মান্নান। তিনি বলেন, ‘যে আন্দোলনকারীদের কারণে সেদিন ছাত্রলীগের নেতা-কর্মীদের হাতে লাঞ্ছিত হয়েছি, তাঁরা আজ কোথায়?’

কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ও হামলার প্রতিবাদে গত সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ওই দিন সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা করে ছাত্রলীগ। সেদিন তেজগাঁও কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মরিয়ম মান্নানও লাঞ্ছিত হন।

আজকের সংবাদ সম্মেলনে মরিয়ম মান্নান অভিযোগ করেন, সেদিন তাঁকে ছাত্রলীগের নেতা-কর্মীরা লাঞ্ছিত করেছেন। এরপর হাসপাতালে যাওয়ার পথে ছাত্রলীগের কর্মীরা সিএনজি আটকিয়ে আবারও লাঞ্ছিত করেন। পরে তাঁকে থানায় নিয়ে যাওয়া হয়।

পুলিশের বিরুদ্ধে অভিযোগ করে মরিয়ম মান্নান বলেন, থানায় একজন নারী পুলিশ সদস্য তাঁর ব্যাগ তল্লাশি করেন। তল্লাশির একপর্যায়ে তাঁর ব্যাগ থেকে একটি ছুরি ও একটি লাইটার (ম্যাচ) বের করে ওই নারী পুলিশ বলেন, এই মেয়ে খারাপ। ইয়াবা খায়।

কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ক্ষোভ প্রকাশ করে মরিয়ম বলেন, যাঁদের জন্য তিনি লাঞ্ছিত হলেন, জামায়াত-শিবির হিসেবে ‘অপবাদ’ পেলেন, তাঁরা আজ কোথায়? এ লাঞ্ছনার তিনি বিচার দাবি করেন।

এর আগে আজ দুপুরে রোকেয়া হলের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাধারণ শিক্ষার্থী পরিষদের যুগ্ম আহ্বায়ক আফসানা সাফা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপর এক শিক্ষার্থী মোছা. মৌসুমী সংবাদ সম্মেলন করেন। সেখানে তাঁরা ছাত্রলীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে অভিযোগ করেন। তাঁরা বলেন, গ্রেপ্তার শিক্ষার্থীদের মুক্তির দাবিতে এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে তাঁরা মিছিল করেন। পরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে দাঁড়াতে গেলে ছাত্রলীগ তাঁদের সরিয়ে দেয়।