যাত্রা শুরু ভারতের তৈরি প্রথম বিমানবাহী রণতরীর

লেখক:
প্রকাশ: ২ years ago

যাত্রা শুরু করেছে ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী ‘আইএনএস বিক্রান্ত’। স্থানীয় সময় শুক্রবার সকালে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার কোচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ রণতরী আনুষ্ঠানিকভাবে নৌবাহিনীর হাতে তুলে দিয়েছেন।

প্রধানমন্ত্রী মনমোহন সিংহের নেতৃত্বাধীন দ্বিতীয় ইউপিএ সরকারের আমলে আইএনএস বিক্রান্তের নির্মাণের কাজ শুরু হয়েছিল। ২০১৩ সালের ১২ অগস্ট কোচিতে সেই কর্মসূচির উদ্বোধন করেছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি। ২০ হাজার কোটি রুপি খরচ করে তৈরি করা হয়েছে ৪৫ হাজার টনের এই যুদ্ধজাহাজ। এই রণতরী নির্মাণ করতে এক দশকেরও বেশি সময় লেগেছে। ৩০টি বিমান ওঠানামা করতে পারবে এতে। মিগ-২৯কে-র মতো যুদ্ধবিমানও ওঠানামা করতে পারবে বিক্রান্তে। কামোভ ৩১ হেলিকপ্টার, এম এইচ ৬১ মাল্টি রোল হেলিকপ্টার এই যুদ্ধ জাহাজ থেকে রওনা হতে পারে।

 

শুক্রবার কেরালার কোচিন শিপইয়ার্ডে আইএনএস বিক্রান্তের উদ্বোধনের পাশাপাশি নৌবাহিনীর নতুন পতাকাও উন্মোচন করেন প্রধানমন্ত্রী মোদি।

তিনি বলেছেন, ‘এই বিমানবাহী রণতরী জাতিকে নতুন আত্মবিশ্বাসে পরির্পূণ করেছে। লক্ষ্য কঠিন হতে পারে, চ্যালেঞ্জও বড় হতে পারে, কিন্তু ভারত যখন করণীয় ঠিক করে নেয়, তখন কোনো লক্ষ্যে পৌঁছা অসম্ভব নয়।’