মেয়র সাদিকের দায়িত্ব গ্রহণের প্রথম দিনেই বরিশালবাসী পেল ১৩০ কোটি টাকার প্রকল্প

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল সিটি কর্পোরেশনের মেয়রের দায়িত্ব গ্রহণের প্রথম দিনেই বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পুরস্কার হিসেবে মাননীয় মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে ১৩০ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছেন। অদ্য ২৩ শে অক্টোবর প্রধানমন্ত্রী একনেক সভায় “জলবায়ু পরিবর্তন অভিযোজিত নগর উন্নয়ন” প্রকল্পেটি বরিশাল সিটি কর্পোরেশনের মেয়রকে পুরস্কার স্বরুপ অনুমোদন দেন।

এছাড়াও ওই খাতে অতিরিক্ত পুরস্কার হিসেবে বরিশাল সিটি কর্পোরেশনের ব্যয় নিজস্ব খাতে প্রায় ১৪ কোটি টাকাও মওকুফ করে সেই টাকা সরকারী (জিওবি) খাত থেকে দেয়ার জন্য অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। এতে করে বিসিসির নিজস্ব তহবিল থেকে কোন টাকা ওই প্রকল্পে ব্যয় করতে হবেনা।

প্রকল্পের মোট টাকার ৯৭ কোটি টাকা জার্মান ডেভোলপমেন্ট ব্যাংক অনুদান হিসেবে প্রদান করবেন এবং বাকি টাকা সরকারী (জিওবি) তহবিল থেকে দেয়ার ঘোষনা দেন প্রধানমন্ত্রী। অনুমোদিত প্রকল্পটির মধ্যে দিয়ে নগরীর জলাবদ্ধতা অনেকটা নিরসন সম্ভব হবে। প্রকল্পের মধ্যে রয়েছে সাগরদী খালের ৭ কিলোমিটারের বেশি অংশ পূনঃখনন ও তার দুই পাশে আড়াই কিলোমিটার ওয়াক ওয়ে ও বাই সাইকেল লেনস নির্মান।

নগরীর পলাশপুর, ভাটিখানা, পোর্টরোড ও বিআইপি কলোনীতে পরিকল্পিত রাস্তা নির্মান সহ প্রায় ৩.৫০ কিলোমিটার রাস্তা নির্মান ও নগরীর ২২ কিঃমিঃ ড্রেন নির্মান সম্পন্ন হবে। এছাড়াও নগরীর বর্জ্য ব্যাব¯’াপনার জন্য অর্থের বরাদ্দ রয়েছে এ প্রকল্পটিতে।