মেয়র আনিসুল হকের নামে সড়ক

লেখক:
প্রকাশ: ৬ years ago

রাজধানীর তেজগাঁও ট্রাকস্ট্যান্ড সংলগ্ন সাতরাস্তা থেকে কারওয়ান বাজার পর্যন্ত সড়কের নাম ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রয়াত মেয়র আনিসুল হকের নামে নামকরণের সিদ্ধান্ত নিয়েছে ডিএনসিসি। এখন রাস্তাটির নাম হবে ‘মেয়র আনিসুল হক সড়ক’।

খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে নামফলক স্থাপন করা হবে।

ডিএনসিসি জানায়, গত ১১ ডিসেম্বর অনুষ্ঠিত ডিএনসিসির বোর্ড সভায় কাউন্সিলররা এ দাবি করেন। তাদের মতামতের ভিত্তিতে পরে এ সিদ্ধান্ত নেয় ডিএনসিসি।

উল্লেখ্য, তেজগাঁও ট্রাকস্ট্যান্ডের সামনের রাস্তায় ট্রাক পার্কিং করে দখল করে রাখতেন চালকরা। ফলে ওই সড়কটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছিল। ২০১৫ সালের ২৯ নভেম্বর মেয়র আনিসুল হক অভিযান চালিয়ে রাস্তাটিকে দখলমুক্ত করেন। সে সময় পরিবহন চালকদের ব্যাপক তোপের মুখে পড়েন তিনি। তার পরও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নিয়ে রাস্তাটি দখলমুক্ত করেন। পরে রাস্তাটির আধুনিকায়ন করে ডিএনসিসি।

এ ছাড়া বারিধারা পার্ক রোডের নাম ‘নরোদম সিহানুক সড়ক’ এবং গুলশান-২ নম্বর সংলগ্ন সেন্ট্রাল পার্কের নাম ‘শহীদ তাজউদ্দীন আহমদ স্মৃতি পার্ক’ রাখা হয়েছে। শহীদ তাজউদ্দীন ছিলেন জাতীয় চার নেতার একজন ও বাংলাদেশের প্রথম অর্থমন্ত্রী। নরোদম সিহানুক ছিলেন কম্বোডিয়ার রাজা।

ডিএনসিসির সচিব দুলাল কৃষষ্ণ সাহা সমকালকে বলেন, কম্বোডিয়ায় একটি সড়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরণ করেছে সে দেশের সরকার। কয়েক মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়া সফরকালে সেই সড়কটি উদ্বোধন করেন।