মেসির বিদায়ের বিবৃতিতে যা লিখেছে বার্সেলোনা

লেখক:
প্রকাশ: ৩ years ago

প্রায় দুই দশক আগের কথা। ২০০০ সালের সেপ্টেম্বর মাস। আর্জেন্টিনার রোজারিওর এক ছোট্ট বালকের পায়ের জাদুতে মুগ্ধ স্প্যানিশ ক্লাব বার্সেলোনার কর্তাব্যক্তিরা। হীরা চিনতে একদমই ভুল করেননি তারা। যেকোনোভাবেই নিজেদের দলে নিতে ব্যতিব্যস্ত হয়ে পড়ে তারা।

তাই সময় নষ্ট না করে একটি টিস্যু পেপারেই লিখে ফেলেন সেই বালকের সঙ্গে ঐতিহাসিক এক চুক্তি। যে চুক্তি রীতিমতো বদলে দিয়েছে ফুটবল বিশ্বের পরবর্তী দুই দশক। বিশ্বের তামাম ক্রীড়া অনুরাগীরা দেখতে পেয়েছে এক ছোট্ট জাদুকরের বাম পায়ের মোহনীয় সুর।

তিনি লিওনেল আন্দ্রেস মেসি। আর্জেন্টিনা তথা বিশ্বের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়। যাকে একটি টিস্যু পেপারে করা চুক্তির মাধ্যমে দলে ভিড়িয়েছিল বার্সেলোনা। এরপর প্রায় বিশ বছরের বেশি সময় তার পায়ের জাদুতে বশীভূত ছিল পুরো বিশ্ব।

কিন্তু ২০২১-২২ ফুটবল মৌসুমে আর বার্সেলোনার জার্সিতে দেখা যাবে না মেসিকে। চলতি বছরের জুনে ক্লাবের সঙ্গে থাকা সবশেষ চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে। কিন্তু অর্থনৈতিক জটিলতার কারণে নতুন চুক্তিতে সাক্ষর করতে পারছে না বার্সেলোনা ও মেসি।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় মধ্যরাতে এক আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে মেসির সঙ্গে বিচ্ছেদের খবর জানিয়েছে বার্সেলোনা। তারা স্পষ্টত জানিয়েছে, সমঝোতায় রাজি ছিলো দুই পক্ষই। কিন্তু ক্লাবের ভারী ঋণের বোঝার কারণে সৃষ্ট অর্থনৈতিক জটিলতায়ই থমকে গেল সব।

বার্সেলোনার জার্সি গায়ে ৭৭৮টি ম্যাচ খেলেছেন মেসি, করেছেন ৬৭২টি গোল। দুটিই বার্সেলোনার ইতিহাসের রেকর্ড। শুধু তাই নয়, এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডও মেসির। ক্লাবটির হয়ে ৩৫টি শিরোপা জিতেছেন আর্জেন্টাইন জাদুকর।

মেসির বিদায়ের বিবৃতিতে বার্সেলোনা যা লিখেছে তার অনুবাদ নিচে দেয়া হলো :

ক্লাব (বার্সেলোনা) এবং খেলোয়াড় (মেসি) একটি সমঝোতায় পৌঁছানোর পর, আজই (বৃহস্পতিবার) তাদের নতুন চুক্তি সাক্ষরের সবকিছু প্রায় চূড়ান্তই ছিল। কিন্তু অর্থনৈতিক ও কাঠামোগত কিছু বাধার কারণে এটি সম্ভব হচ্ছে না।

স্প্যানিশ লিগের কিছু নিয়মের কারণে এ চুক্তি সাক্ষর করা যাচ্ছে না। যার ফলে মেসি আর বার্সেলোনায় থাকছেন না। দুই পক্ষই এতে গভীরভাবে দুঃখপ্রকাশ করছে। কেননা শেষ পর্যন্ত তাদের ইচ্ছা পূরণ হলো না।

এফসি বার্সেলোনার হয়ে অসামান্য অবদান রাখায় মেসির প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছে ক্লাব। পাশাপাশি তার পরবর্তী পেশাদার ও ব্যক্তিগত জীবনের জন্যও শুভকামনা জানাচ্ছে বার্সেলোনা।