মেসিদের ছেড়ে সেই চীনেই ফিরলেন পাওলিনহো

লেখক:
প্রকাশ: ৬ years ago

চীনের গুয়াংজু এভারগ্রান্ডে থেকে গত বছর ৪০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ব্রাজিল মিডফিল্ডার পাওলিনহোকে কিনে এনেছিল বার্সেলোনা, সেই পাওলিনহোই বার্সা ছেড়ে এবার ফিরে যাচ্ছেন তাঁর সাবেক ক্লাবে

চীনের গুয়াংজু এভারগ্রান্ডে থেকে গত বছর ৪০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে পাওলিনহোকে যখন কিনে আনল বার্সেলোনা, চোখ কপালে উঠে গিয়েছিল অনেকেরই। একে তো দল ছাড়ছেন নেইমার, সেই অবস্থায় দলের নতুন খেলোয়াড় হিসেবে ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে চায়নি বার্সা–সমর্থকেরা। টটেনহামের হয়ে ‘ফ্লপ’ তাই ইউরোপের কোনো ক্লাবে জায়গা না পেয়ে চীনে যাওয়া পাওলিনহোকে চাইবেই বা কেন তারা?

নিন্দুকের মুখে ছাই দিয়ে সেই পাওলিনহোই নিজেকে গত মৌসুমে বার্সেলোনার অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন। গত মৌসুমে বার্সেলোনা যে লিগ জিতল, তার পেছনে পাওলিনহোর কিছু গোলের ভূমিকা অনস্বীকার্য। বার্সার হয়ে ৩৪ ম্যাচে ৯ গোল করেছেন পাওলিনহো। সেই পাওলিনহোই বার্সেলোনা ছেড়ে আবারও যোগ দিয়েছেন আগের ক্লাবে।

আপাতত এক বছরের ধারে বার্সেলোনা থেকে গুয়াংজুতে যোগ দিয়েছেন তিনি। তবে বার্সেলোনা জানিয়েছে, এক বছর পর চাইলে গুয়াংজু পাওলিনহোকে পাকাপাকিভাবে কিনে নিতে পারবে।

২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত গুয়াংজুতে ৬৩ ম্যাচ খেলেছেন পাওলিনহো। মূলত ২০১৩ কনফেডারেশনস কাপে দুর্দান্ত খেলে বিশ্ববাসীর নজরে আসা পাওলিনহোকে সেবার করিন্থিয়ানস থেকে নিয়ে আসে টটেনহাম। ইংলিশ ক্লাবটিতে কখনই নিজের প্রতিভার সুবিচার করতে পারেননি তিনি। এবার বিশ্বকাপে ব্রাজিলের মূল একাদশের অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি। ব্রাজিলের খেলা ৫টা ম্যাচেই মূল একাদশে ছিলেন তিনি। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচে একটি গোলও করেছিলেন। পরে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিশ্বকাপ–স্বপ্নের সমাধি ঘটে পাওলিনহোদের।