মূল্যস্ফীতি কমানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

:
: ১ বছর আগে

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সবাইকে একযোগে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘মানুষ কষ্ট ভোগ করছে। তাদের জন্য মূল্যস্ফীতি কমাতে হবে।’

মঙ্গলবার (২০ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়টি সাংবাদিকদের জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

দেশের সব সেচ পাম্পে সৌর বিদ্যুৎ ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রতি বছর ৮১ লাখ লিটার ডিজেল সেচ কাজে খরচ হয়। সেচ কাজে যাতে ডিজেলের ব্যবহার না হয়, সেজন্য সোলার প্যানেল স্থাপন করতে হবে। কেউ যদি বেসরকারিভাবে সোলার প্যানেল স্থাপন করতে চায়, তাহলে কর মওকুফসহ সব ধরনের সহযোগিতা করা হবে।

সৌর প্যানেল একটু উঁচুতে স্থাপনের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। এর নিচে বিভিন্ন সবজি, মসলা এবং মাছ চাষ করা যায় কি না, বিষয়টি দেখতে কৃষিমন্ত্রীকে নির্দেশনা দেন তিনি।

পরিকল্পনামন্ত্রী জানান, বজ্রপাতে মৃত্যু কমাতে হাওর অঞ্চলে শেড নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সরকারি অফিস বা প্রকল্প বাস্তবায়নে কম জমি ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে পাইপলাইনে থাকা বৈদেশিক সহায়তার ব্যবহার বাড়ানোর নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, বর্তমান ডলার সঙ্কটের সময়ে বৈদেশিক ঋণ বাড়ানো দরকার।’