মুম্বাইয়ের উত্তাপ টের পেলেন হাথুরুসিংহে

লেখক:
প্রকাশ: ৯ মাস আগে

মেরিন ডাইভ ঘেঁষে গড়ে উঠা আবাসিক এলাকাতে ওয়াংখেড়ে স্টেডিয়াম মাথা উচুঁ করে দাঁড়িয়ে, তা ভেতরে না ঢুকলে বোঝা যাবে না। কত শত স্মৃতি জড়ানো স্টেডিয়াম। শচীনের বিশ্বকাপ জয়ের মাঠ, আন্তর্জাতিক ক্রিকেটে শেষ পদচারণার মাঠ, ক্লাইভ লয়ডের সেই বিখ্যাত ২৪২ রানের মাঠ, প্রথম শ্রেণির ক্রিকেটে রবি শাস্ত্রীর ছয় ছক্কা হাঁকানোর মাঠসহ কত কিছু।

 

সেই স্টেডিয়ামে বাংলাদেশ দ্বিতীয়বার মাঠে নামতে যাচ্ছে মঙ্গলবার। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে দুই দল খেলবে নিজেদের পঞ্চম ম্যাচ। ১৯৯৮ সালে এই মাঠে প্রথম খেলে বাংলাদেশ স্বাগতিকদের কাছে ম্যাচ হেরেছিল ৫ উইকেটে। এবার লাল সবুজের প্রতিনিধিরা কেমন করে সেটাই দেখার।

তবে স্বপ্নের শহরে পা রেখে বাংলাদেশ শিবিরে খানিকটা অস্বস্তি। কেননা মুম্বাইয়ের গরম। যে উত্তাপ টের পেয়েছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। অসুস্থবোধ করায় রোববার দলের অনুশীলনে ছিলেন না বাংলাদেশের হেড কোচ। তার পরিবর্তে মাঠ চালিয়েছেন টিম কনসালটেন্ট শ্রীধরণ শ্রীরাম ও সহকারী কোচ নিক পোথাস। দলের ম্যানেজার রাবীদ ইমাম জানিয়েছেন, অতিরিক্ত গরমে ডিহাইড্রেশনের কারণে হাথুরুসিংহে অস্বস্তিবোধ করছেন। এজন্য হোটেলেই অবস্থান করছেন।’

মুম্বাইয়ের আজকের তাপমাত্রা ৩৩ ডিগ্রি দেখালেও বাতাসে আর্দ্রতার পরিমাপ আরও বেশি। গায়ে গরম কাঁটা দিয়ে ওঠে। ঘাম ঝরে। স্বাভাবিকের চেয়ে বেশি গরম অনুভূত হচ্ছে। টাইমস অব ইন্ডিয়া ১১ ঘণ্টা আগে এক প্রতিবেদনে জানিয়েছেন, গতকাল তাপমাত্রা ৩৭.৪ ডিগ্রিতে চলে গিয়েছিল। যা অক্টোবরে স্রেফ অস্বাভাবিক এবং শেষ দশকে রেকর্ড হওয়া সর্বোচ্চ তাপমাত্রা। আবহাওয়াবিদদের দাবি, আরব সাগরে উৎপত্তি হওয়া সাইক্লোন তেজের কারণে বাতাস ভারী হয়ে আছে এবং তাতে আর্দ্রতার পরিমাণ বেড়ে গেছে।

প্রধান কোচ ছাড়া বাংলাদেশ দলের অনুশীলন আজ বেশ ভালো হয়েছে। ভারতের বিপক্ষে না খেলা সাকিব আল হাসান ব্যাটিং করেছেন কয়েক দফায়। তবে এখন পর্যন্ত তাকে বোলিং করতে দেখা যায়নি। মাঠে নামার আগে ফুটভলিও খেলেছেন। কোচিং স্টাফ ও নির্বাচকদের সঙ্গে আলোচনায় বসেছেন কয়েকবার। এছাড়া বাকিরা ছিলেন বেশ প্রাণবন্ত। ব্যাট-বলে ও ফিল্ডিংয়ে ঘাম ঝরিয়ে তিন ঘণ্টার অনুশীলন সেরেছেন তারা।