মুজিবনগর সরকারের শপথ গ্রহন ছিল অস্থায়ী সরকারের কার্যকরী কৌশগত পদক্ষেপ- রাষ্ট্রদূত নাহিদা সােবহান

লেখক:
প্রকাশ: ৩ years ago

জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ঐতিত্বাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে । এই উপলক্ষে ৯৭ এপ্রিল বাংলাদেশ দূতাবাস এবং বিজ্ঞা’র সহযোগিতা সংস্থা বেটার বাংলাদেশ ইভেন ( বিবিএফ ) -এর যৌথ উদ্যোগে ওয়েবিনারের আয়েন করা হয় । দিবসটি উপলক্ষ্যে আয়োজিত ওয়েকিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মান্যবর রাষ্ট্রদুত নাহি সােবহান । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইথিওপিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মােঃ নজরুল ইসলাম । প্রফেসর মাসুদ এ খান – এর সঞ্চালনায় অনুষ্ঠিত ওয়েবিনারে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিবিএফ গ্লোবালের আন্তর্জাতিক সময়ক মিস আলিজে ইব্রাণি । এ ড়া যুক্তরাষ্ট্র থেকে যুক্ত হন জনাব রফিক খান ও জনাব সাজ্জাদ রশিদ । যুক্তরাজ্য থেকে যুক্ত হন জনাৰ বণিমা মিয়া , মিশর থেকে অনাব সাইদুল হক সুমন , থাইল্যান্ড থেকে দিস নাদিয়া এক , কাতার থেকে অনাৰ আকাৰ আশরাফ । ন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ব্যারিস্টার মুশফিক ৱিক্তি ও ব্যারিস্টার এর এইচ খান জয় । আলােচনা সভার শুরুতেই দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমী প্রদত্ত বাণী পাঠ করা হয় । প্রধান অতিথির বক্তব্যে জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাশিদা সােবহান সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান , জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধের শনি ও নির্যাতিত । ২ লক্ষ মা ও বােনদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বনে ২৫ মার্চ জয়ফল কাশরাত্রিতে পাকিনী হানাদকাদের নির্বিচারে গণহত্যা ( ১৯ মার্চ প্রথম প্রহরের বঙ্গবন্ধুর স্বাধীন ঘোষণার পর বাংণদশ বহির্বিশ্বের কাছে একটি রাষ্ট্র হিসেবে পরিচিতি লাভ করেছিল । তিনি বলেন , ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালিন সময়ে ১০ এপ্রিল মুঞ্জিকাগৰগৱকার গঠন ও ১৭ এপ্রিল বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি ঘোষণা করে মুজিবনগর সরকারের * লথ গ্রহন ছিল অস্থায়ী সরকারের প্রথম কাবণী কৌশলগত পদক্ষেপ । মুজিবনগর সরকার গঠনের মাধ্যমে বাংলাদেশের মুক্তি সংগ্রামকে পাকিস্তান কর্তৃক বিচ্ছিন্নতাবাী হামলা বলে চালিয়ে দেয়ার চেষ্টাকে রুদ্ধ করে দেয় । মুজিব নগর সরকারের প্রচেষ্টার ফলে আন্তর্জাতিক মহলে বাংলাদেশ সম্পর্কে সচেতনতা তৈরি হয়েছিল । তিনি আরও বলেন , বঙ্গবন্ধুর স্বপ্নের সােনার বাংলা আজ মম আয়ের দেশের পথে হেটে চলেছে তাঁরই কন্যা মাননীয় প্রধানমী শেখ হাসিনার হাত ধরে । আর বাংলাদেশের এই অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের অবদান অনস্বীকার্য ।

বাংলাদেশের এই রূপবিত্র ভাবমূর্তিকে বৈশ্বিক ভাবে প্রচারয় প্রবাগীরা কম্পূর্ণ ভুগিক পণন করঞ্জে । বিশেষ অতিথীর বক্তব্যে রাষ্ট্রদূত নজরুল ইসলাম বলেন , বর্তমান সরকার প্রবাসীদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে । তিনি বলে অতি সম্প্রতি প্রবাসী বাংলাদেশি ইঞ্জিনিয়ারদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে । প্রবাসিরা ধুমাত্র রেমিটেন্স পাঠিয়ে নয় বরং সেই সাথে তাদের কাৰ , দক্ষতা ও অভিজাতা দিয়ে দেশ গঠনে ভূমিকা রাখতে পারেন । তিনি আরও বলেন বিদেশের মাটিতে বাংলাদেশে প্রতিবাচক ভাবমূর্তি প্রতিফলিত হয় প্রবাসিদের ককতের মাধ্যমে । যেকোন পেশার একজন প্রবাসী তার নিজ দেশের একজন প্রতিনিধি হিসেবে কাজ করেন । তাই বাংলাদেশ ব্রান্ডির জনা সুশিল সমাজা ও প্রবাসী দেশীদের গমথিত প্রচেষ্টা অপরিহার্য । তিনি ঐতিহাসিক এই সিনে বাংলাদেশ দূতাবাদের এই বনের আয়াতনকে স্বাগত জানিয়ে বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশিদের বগবন্ধুর আজকের সমৃদ্ধ সােনার বাংলার আগ্রযাত্রার চিত্র তুলে ধরার আন্ধা সঞ্চালক প্রফেসর মাসুদ এ খান বনে , আজকের বাংলাদেশ নিয়ে আমরা নির্বিশ্বে গবাধ করি । মাননীয় প্রধানমন্ত্রী শেখ খাসিনার নিরলস প্রচেষ্টম হেনরি কিসিঞ্জারের সেনাবিহিন কুড়ি থেকে আল বাংলাদেশ উন্নয়নের রােল মডেলে পরিণত হয়েছে । বঙ্গবন্ধুর মত মহানায়কের নেতৃত্বের কারনে বাংলাদেশ স্বাধীন হতে পেরেছিল এবং তাঁর স্বগেরই প্রতিফলন আমরা দেখতে পাই আজকের বাংলাদেশের অগ্রযাত্রায় । আলোচনায় অংশ নিয়ে অন্যরা পুল , বাংলাদেশের ইতিবাচক প্রচারণায় প্রবাসিদের কাছে এসে পৌঁছায় না ।

 

এজনা প্রবাসিদেরও আরও ইতিবাচক ভূমিকা রাখার সুযোগ রয়েছে । একটি দেশ তার নিজ শক্তিতে সামনের দিকে এগিয়ে চলে । প্রবাসিৱা এর সহায়ক শক্তি হিসেবে কাজ করেন । এ ক্ষেত্রে প্রবাসীদের নিজ দের উদ্যোগী হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে । বাংলাদেশ ব্রান্ডিং এর পক্ষে দূতাবাস ও প্রবাসীদের সমন্বিত ভাবে কাজ করার উপড় বক্তারা কারােপ করেন । বিদেশে বাংলাদেশি পন্য মেলার আয়ােজন , সাংস্কৃতিক কার্যক্রম বিভূত করুন সন্ত্র আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের ইতিবাচক ভুমিকার ব্যাপক প্রচারনার বিষয়ে বক্তারা আলােকপাত করেন । ওয়েবিনারে দিকটি সম্পূত একটি সংক্ষিপ্ত ফিডিএ প্রদর্শন করা হয় । উল্লেখা , জর্ডনস্থ বাংলাদেশ দূতাবাস আয়োজিত এই ওয়েবিনারটি সূতাবাসের মুজিববর্ষ ওয়েবিনার সিরিজের খাম ওয়েবিনার তবে বাংলাদেশ সরকারের বিনিয়োগ সংস্থা বিডা’র অংশীদার , বেটার বাংলাদেশ ফাউন্ডেগান ( বিবিএ ) -এর সাথে যৌথ উদ্যোগে আয়ােজিত প্রথম ওয়েবিনার । মুজিব ক ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ী উপলক্ষ্যে সুখবাসের বছরব্যাপী আরও অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে ।