মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গঞ্জমের পরিস্থিতি পর্যালোচনা

লেখক:
প্রকাশ: ৪ years ago

ভুবনেশ্বর: -(বিশ্বরঞ্জন মিশ্র নিউস )– মুখ্যমন্ত্রী শ্রী নবীন পাটনায়েক আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে গঞ্জাম জেলার গরু পরিস্থিতি পর্যালোচনা করে কৌশলকে জোরদার করার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা দিয়েছেন। মুখ্যমন্ত্রীর কার্যালয় – মুখ্যমন্ত্রীর কার্যালয় কোভিড কম্ব্যাট – মুখ্যমন্ত্রীর ঘোষণাকে আগামীকাল থেকে গঞ্জমের প্লাজমা থেরাপি গঞ্জমের জন্য মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল কর্তৃক 25 কোটি রুপি অনুমোদিত হয়েছে। কোভিড হাসপাতালে প্লাজমা থেরাপি শুরু হবে। ফলস্বরূপ, গঞ্জাম এবং আশেপাশের অঞ্চলে সমালোচিত অসুস্থ রোগীরা প্লাজমা থেরাপি থেকে উপকৃত হবেন এবং মৃত্যুর সংখ্যা হ্রাস করবেন বলে আশা করা হচ্ছে। জানা গেছে যে ভুবনেশ্বরের সাম কোভিড হাসপাতাল এবং ১ Cut তারিখে কটকের অশ্বিনী কোভিড হাসপাতালে প্লাজমা থেরাপি শুরু হয়েছিল এবং সফল হয়েছিল। মোট ৪৪ জন রোগীর মধ্যে ৪ জন সুস্থ হয়েছেন এবং অন্য দু’জন স্থিতিশীল অবস্থায় রয়েছে। বারহামপুরের অমিত হাসপাতালে ১ 16 টি আইসিইউ শয্যা বিশিষ্ট একটি 100 শয্যাবিশিষ্ট কোভিড হাসপাতাল স্থাপন করা হবে। এটি কটকের অশ্বিনী হাসপাতাল দ্বারা পরিচালিত হবে। আজ গঞ্জাম জেলা প্রশাসন ও অশ্বিনী হাসপাতালের মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। গঞ্জামে কোভিডিক প্রতিক্রিয়া আরও জোরদার করার জন্য ২ জন আইএএস অফিসার, ২৫ টি ওএএস কর্মকর্তা, ১০৫ টি ওআরএস অফিসার, ৩০ এমবিবিএস ডাক্তার, ১০০ জন আয়ুষ ডাক্তার এবং ২ 26 টি ল্যাবরেটরি টেকনিশিয়ান মোতায়েন করা হয়েছে। 3 জন ডিএসপি সহ তিনটি পৃথক ডিএসপি অফিসার এবং 10 প্লাটুন পুলিশ প্রেরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গঞ্জম জেলার জন্য মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল থেকে ২৫ কোটি রুপি অনুমোদিত হয়েছে।

গঞ্জাম জেলায় অ্যাম্বুলেন্স পরিষেবা আরও দক্ষ ও জোরদার করা হবে যাতে এটি রোগীদের সময়মতো সেবা প্রদান করতে পারে। জেলা অ্যাটর্নি অফিসকে প্রয়োজনমতো 100 টি অ্যাম্বুলেন্স মোতায়েন করার ক্ষমতা দেওয়া হয়েছিল। কওপ চলাকালীন মানুষের মানসিক স্বাস্থ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া হবে এবং পেশাদারদের কাউন্সেলিংয়ের দায়িত্ব দেওয়া হবে। একইভাবে, মুখ্যমন্ত্রী রাজ্য জুড়ে কোভিড পরিচালনা জোরদার করার জন্য কিছু ঘোষণা করেছেন। ঘোষণা অনুসারে, রাজ্য জুড়ে বিভিন্ন কোভিড হাসপাতাল, কোভিড স্বাস্থ্য কেন্দ্র বা কোভিড কেয়ার সেন্টারগুলিতে কর্মরত চিকিত্সক, প্যারামেডিকস এবং চতুর্থ গ্রেডারের জন্য প্রতিদিন প্রণোদনা ঘোষণা করা হয়েছে। কোভিড রোগীদের চিকিত্সার সময় চিকিত্সকরা প্রতিদিন এক হাজার রুপি, প্যারামেডিকসকে প্রতিদিন 500 রুপি এবং চতুর্থ শ্রেণির কর্মীদের 200 রুপি পাবেন। জনগণের স্বাস্থ্যের উপর নজরদারি করতে ঘরে ঘরে প্রত্যাশাগুলি 2020 সালের জুলাই থেকে অক্টোবরের মধ্যে জরিপ এবং বিশেষ জরিপের জন্য প্রতিমাসে 1000 টাকার উত্সাহ পাবেন। ঘরে ঘরে স্বাস্থ্য সমীক্ষা এবং বিশেষ জরিপ চালিয়ে যাওয়া আঙ্গানওয়াদী কর্মীরা সমীক্ষার সময়কালে মাসে এক হাজার টাকার উত্সাহ পাবেন। মুখ্যমন্ত্রী গাঁজামে কোভিড নিয়ন্ত্রণে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের জন্য জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।

তিনি সাধারণ মানুষকেও এই মহান কাজের সমাধানে অংশ নিতে উত্সাহিত করেছিলেন: “আপনারা এবং অন্যান্য ব্যক্তিরা যে কাজগুলি করতে পারেন তার মধ্যে একটি হল চাপ বজায় রাখা … সরকারকে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হবে”। বাচ্চুপতি মিঃ পাত্র নগর ও আধা-নগর অঞ্চলে বেশি মনোযোগ দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। মন্ত্রী অরুখ পরামর্শ দিয়েছেন যে গ্রামীণ অঞ্চলে তাদের জন্য হোম বিচ্ছিন্নতা সরবরাহ করা উচিত। প্রাথমিকভাবে, গঞ্জাম জেলা প্রশাসক কোভিডকে নিয়ন্ত্রণে নেওয়া পদক্ষেপের বিস্তারিত বিবরণ দিয়েছিলেন। সরকারের মুখ্য সচিব, মুখ্যমন্ত্রীর কার্যালয়ের প্রধান উপদেষ্টা, পুলিশ মহাপরিচালক, উন্নয়ন কমিশনার, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মুখ্যসচিব, সরকার ও বিশেষ ত্রাণ কমিশনের অতিরিক্ত মুখ্য সচিব এবং অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।