মা আর রাজনীতিতে ফিরবেন না : জয়

লেখক:
প্রকাশ: ২ মাস আগে

বাংলাদেশের সদ্য পদত্যাগকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর রাজনীতিতে ফিরবেন না। তার ছেলে সজীব ওয়াজেদ জয় বিবিসিকে নিশ্চিত করেছেন এ তথ্য।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসকে দেওয়া এক সংক্ষিপ্ত সাক্ষাৎকারে সজীব ওয়াজেদ জয় বলেন, “দেশের জন্য কঠোর পরিশ্রম করা সত্ত্বেও সম্প্রতি যা যা ঘটল, তাতে মা খুবই হতাশ। তাই তিনি আর রাজনীতি না করার সিদ্ধান্ত নিয়েছেন।”

নিজের মা’য়ের প্রসঙ্গে মূল্যায়ন করার সময় জয় বলেন, “(২০০৯ সালে) যখন তিনি বাংলাদেশের ক্ষমতা গ্রহণ করেছিলেন, তখন এটি প্রায় ব্যর্থ একটি রাষ্ট্র ছিল। এটি ছিল একটি দরিদ্র দেশ। কিন্তু আজ বাংলাদেশ এশিয়ার উদীয়মান বাঘগুলোর মধ্যে একটি। তার নেতৃত্ব ছাড়া এটি সম্ভব ছিল না…কিন্তু যাই হোক, মা খুবই, খুবই হতাশ।”

টানা ৩৬ দিন ধরে চলা আন্দোলনের মুখে অবশেষে আজ সোমবার পদত্যাগ করতে বাধ্য হন শেখ হাসিনা। এ দিন দুপুরের দিকে শেখ হাসিনাকে বহনকারী সামরিক বাহিনীর হেলিকপ্টারটি ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার উদ্দেশে ঢাকা ছেড়ে যায়।

ভারতীয় সংবাদমগুলো জানিয়েছে, আগরতলা থেকে প্রথমে নয়াদিল্লি যাবেন শেখ হাসিনা। তারপর কোনো এক সময়ে লন্ডনগামী কোনো বাণিজ্যিক বিমানের ফ্লাইটে উঠবেন।

গত জুনের শেষ দিকে হাইকোর্ট সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা পুণর্বহালের ঘোষণা দেওয়ার পর তার বিরোধিতা করে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। কিন্তু ১৪ জুলাই’র পর থেকে সেই আন্দোলন সহিংস হয়ে ওঠে। সরকারের আইনশৃঙ্খলা বাহিনী ও জনগণের মধ্যকার সংঘাতে নিহত হন আড়াই শতাধিক মানুষ।
মূলত তারপর থেকে শেখ হাসিনার পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থী-জনতা। সেই আন্দোলনের মুখেই আজ সোমবার পদত্যাগ করেন শেখ হাসিনা।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস থেকে তাকে প্রশ্ন করা হয় যে আন্দোলন দমনে সরকার কঠোর হয়েছিল, এই কারণেই শেখ হাসিনা পদত্যাগ করতে বাধ্য হয়েছেন কী না।

জবাবে জয় বলেন, “বাংলাদেশে কিন্তু গত কয়েক দিনে অনেক পুলিশও নিহত হয়েছেন। গতকালই নিহত হয়েছেন ১৩ জন। তো, জনগণ হামলা করলে পুলিশের কী করা উচিত?”