‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ’ বরিশালে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত

:
: ৬ years ago

‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ’ এই প্রতিপাদ্য নিয়ে বরিশালে পালিত হয়েছে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। এ উপলক্ষে সাংবাদিকদের অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল সাড়ে ৯ টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের আয়োজনে নগরের ব্রাউন কম্পাউন্ডে বিভাগীয় স্বাস্থ্য বিভাগীয় প্রশিক্ষণ কেন্দ্রে এ সভা অনুষ্ঠিত হয়।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক বাসুদেব কুমার দাস, স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. আবদুল জব্বার বক্তব্য রাখেন।

এসময় বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের বিভাগীয় কর্মকর্তা নুসরাত জাহান একটি প্রতিবেদন উপস্থাপন করেন।

সভায় বক্তারা বলেন, জন্মের পর থেকে ৬ মাস বয়স পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধই শিশুর একমাত্র খাদ্য ও পানীয়। অনেকে গুঁড়া দুধ খাওয়ান। এতে শিশুর ডায়রিয়া, নিউমোনিয়ায় মৃত্যুর ঝুকি ১৪ গুণ বৃদ্ধি পায়। এক্ষেত্রে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের ভূমিকা দরকার বলে মত দেন তারা।

বক্তারা আরও বলেন, শিক্ষিত মানুষেরাই শিশুদেরকে মায়ের দুধের অধিকার থেকে বঞ্চিত করে। শিশুদের অধিকারের পাশাপাশি পবিত্র কুরআনেও বলা হয়েছে শিশুদের দুই বছর পর্যন্ত মাতৃদুগ্ধ পান করাতে হবে।

তাই মাতৃদুগ্ধের উপকারিতা, গুঁড়া দুধের ক্ষতিকর দিক, মাতৃদুগ্ধ বিকল্পসহ শিশু খাদ্য বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও উহা ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন-২০১৩ সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে প্রচার প্রচারণা আরও বাড়ানোর মত দেন বক্তারা।

এসময় স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।