মাসে ৩ হাজার ডলারে সেনা নিয়োগ দিতে চায় রাশিয়া

:
: ২ years ago

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে লড়তে সেনা খুঁজছে রাশিয়া। এই সেনাদের প্রতিমাসে প্রায় তিন হাজার ডলার বেতন দেওয়ার ঘোষণা দিয়েছে মস্কো।

সেনাবাহিনীর একটি বিশেষ ইউনিট শনিবার দক্ষিণ রাশিয়ান শহর রোস্তভের একটি সেন্ট্রাল পার্কে সেনা নিয়োগের বিজ্ঞাপন প্রচারের জন্য একটি ট্রাক রেখেছে। ট্রাকের পাশে দাঁড়ানো কালো মুখোশ পরা সেনারা আগ্রহী পথচারীদের তাদের বন্দুক দেখাচ্ছিল এবং ‘চুক্তিভিত্তিক সামরিক পরিষেবা – একজন সত্যিকার মানুষের পছন্দ’ শিরোনামের রঙিন প্রচারপত্র বিলি করছিল।

 

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালায়। এরপর থেকে রাশিয়া বা ইউক্রেন কেউই তাদের সামরিক ক্ষয়ক্ষতির তথ্য প্রকাশ করেনি। পশ্চিমা গোয়েন্দা সংস্থার অনুমান উভয় পক্ষের হাজার হাজার সেনা নিহত হয়েছে। ২৫ মার্চ থেকে মস্কো তাদের সেনাদের হতাহতের সংখ্যা প্রকাশ করেনি। এর আগে মস্কো জানিয়েছিল, তাদের এক হাজার ৩৫১ জন সেনা নিহত এবং তিন হাজার ৮২৫ জন আহত হয়েছে।

রোস্তভে প্রচার ট্রাকের দায়িত্বে থাকা কর্মকর্তা জানিয়েছেন, ১৮ থেকে ৬০ বছর বয়সী রুশ বিদেশিরা চুক্তিভিত্তিক নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া তাদের শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে উচ্চ বিদ্যালয় পেরুনো হতে হবে।

মেজর সের্গেই আরদাশেভ বলেছেন, ‘দেশপ্রেমিক নাগরিকরা বিশেষ সামরিক অভিযানে অংশ নেওয়ার জন্য তিন বা ছয় মাসের জন্য চুক্তি স্বাক্ষর করাকে বেছে নিচ্ছেন।’