মালদ্বীপের পার্লামেন্ট দখল নিয়েছে সেনাবাহিনী, গ্রেফতার ২ এমপি

লেখক:
প্রকাশ: ৬ years ago

কারাবন্দী রাজনীতিবিদদের মুক্তি দিতে প্রেসিডেন্ট অস্বীকৃতি জানানো ইস্যুতে মালদ্বীপের পার্লামেন্ট ভবন সিলগালা করে নিজেদের দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। একই সঙ্গে দেশটির বিরোধীদলীয় দুই সংসদ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, দুর্নীতি ও সন্ত্রাসবাদের অভিযোগে কারাবন্দি দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ, সাবেক ভাইস প্রেসিডেন্ট, সাবেক প্রতিরক্ষামন্ত্রী, একজন বিচারক ও সাবেক চিফ প্রসিকিউটরকে মুক্তি দিতে সুপ্রিম কোর্ট গত বৃহস্পতিবার আদেশ দেন।

সুপ্রিম কোর্টের এ আদেশ না মানায় সর্বোচ্চ আদালত প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিনকে  অভিশংসনের আদেশ জারি করার আশঙ্কার কথা জানান মালদ্বীপের অ্যাটর্নি জেনারেল জানান মোহাম্মদ অনিল। রবিবার সকালের দিকে মালদ্বীপের সেনাবাহিনী ও পুলিশপ্রধানের উপস্থিতিতে রাষ্ট্রীয় টেলিভিশনে তিনি আরও বলেন, ‘আমি সব আইন প্রয়োগকারী সংস্থাকে জানিয়েছি এ ধরনের অবৈধ আদেশ মানা তাদের উচিত হবে না।’

সর্বোচ্চ আদালতের আদেশ বাস্তবায়নে দ্বীপরাষ্ট্র মালদ্বীপের অ্যাটর্নি জেনারেল ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ এনে রবিবার তার পদত্যাগের দাবিতে সংসদ সচিবালয়ে পিটিশন দিয়েছেন বিরোধীদলীয় সংসদ সদস্যরা। এরপরই রাজধানী মালেতে অবস্থিত দেশটির পার্লামেন্ট ভবন সিলগালা করে অবস্থান নিয়েছে সেনাবাহিনী। পাশাপাশি দুই সংসদ সদস্যকেও গ্রেফতার করা হয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, গত বছর দেশটির ক্ষমতাসীন দল থেকে বেরিয়ে যাওয়ায় পার্লামেন্টের ১২ সদস্যের পদ বাতিল করা হয়। পরে পুনরায় তাদের স্বপদে বহাল রাখেন সুপ্রিম কোর্ট। ফলে ৮৫ আসন বিশিষ্ট মালদ্বীপের পার্লামেন্টে বিরোধীদলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।