মাটি হচ্ছে মায়ের মতো-বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমামুল হক

:
: ৬ years ago

“করি অনুশাসন, মৃত্তিকা দূষন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৮ উপলক্ষ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে র‌্যালি ও সেমিনার। বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে বেলা ১১ টায় এক বর্নাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন, মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো. হাসিনুর রহমানের সভাপতিত্বে র‌্যালীতে অংশগ্রহন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সোসাইটির প্রেসিডেন্ট মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞানী প্রফেসর ড. এস এম ইমামুল হক, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বরিশালের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ সাব্বির হোসেন, বিভাগের সকল শিক্ষকবৃন্দ, ছাত্র উপদেষ্টাসহ মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

অনুষ্ঠানের ২য় পর্বে বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা অডিটোরিয়ামে বেলা সাড়ে ১১টায় সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘মাটি হচ্ছে মায়ের মতো, মা থেকেই মাটি শব্দটি এসেছে। মা যেমন সবকিছু ধারণ করে ঠিক তেমনি মাটিও সব কিছুকে ধারণ করে। কিন্তু আমরা এ মাটিকে যথেচ্ছাচার ব্যবহার করে তার উর্বরতা শক্তি অনেকটাই ক্ষয়িষ্ণু করে ফেলেছি। আর এ জন্য দরকার সঠিক ভূমি ব্যবস্থাপনা নীতিমালা। উন্নয়নের সাথে অবক্ষয় বিষয়টি জড়িত, আর টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে অর্থনীতি ও পরিবেশের বিষয়টি সংশ্লিষ্ট। কাজেই উন্নয়ন করতে গিয়ে পরিবেশের ভারসম্য যাতে কোন ভাবেই নষ্ট না হয় সে বিষয়ে সচেষ্ট হতে হবে।

বাংলাদেশ এখন ধান উৎপাদনে পৃথিবীতে এক নম্বরে রয়েছে। এটা সম্ভব হয়েছে মৃত্তিকার যথাযথ ব্যবহার এবং এর সাথে সংশ্লিষ্ট অন্যান্য উপকরণের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে। আমাদের এ অর্জনকে ধরে রাখতে হবে মৃত্তিকার সঠিক ব্যবহারের মাধ্যমে।