মাটির বদলে বালু দিয়ে নির্মাণ হচ্ছে পটুয়াখালী উপকূলের বেড়িবাঁধ

লেখক:
প্রকাশ: ২ years ago

মাটির বদলে বালু দিয়ে নির্মাণ করা হচ্ছে পটুয়াখালী উপকূলের ৫৫ কিলোমিটার বেড়িবাঁধ। বাঁধের পাশ থেকে বালু তুলে কাজ করায় তৈরি হচ্ছে বড় বড় গর্ত ও জলাশয়। জলোচ্ছ্বাস বা বন্যায় বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা স্থানীয়দের। তবে, বাঁধ নির্মাণের এই অনিয়ম নিয়ে দায়সারা জবাব কর্তৃপক্ষের।

প্রকল্পের কার্যাদেশে আছে চাকা মাটি দিয়ে তৈরি করতে হবে বাঁধ। বাস্তবে কাজ চলছে নিচে ৬০ শতাংশ বালু ও ওপরে ৪০ শতাংশ কাদা মাটি দিয়ে।

বিশ্বব্যাংকের অর্থায়নে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধুলাস্বার থেকে কুয়াকাটা জিরো পয়েন্ট হয়ে খাজুরা পর্যন্ত ৪৩/২সি এবং ৪৮ দুটি ফোল্ডারে মোট ৫৫ কিলোমিটার বেড়িবাঁধের নির্মাণকাজ করছে চীনা প্রতিষ্ঠান সিকো। অভিযোগ উঠেছে, প্রতিষ্ঠানটি নিজে কাজ না করে সাব-কন্ট্রাকে কাজ দিয়েছে স্থানীয় কয়েকটি প্রতিষ্ঠানকে। আর এসব প্রতিষ্ঠান মাটির জায়গায় বালু দিয়ে তৈরি করছে বাঁধের মূল অবকাঠামো।

স্থানীয়দের অভিযোগ, বাঁধের ১০ মিটারের মধ্যেই ড্রেজার দিয়ে বালু তুলে নির্মাণকাজে ব্যবহার করা হচ্ছে। বাঁধসংলগ্ন বনভূমি থেকেও নেওয়া হচ্ছে বালু। বন্যা ও জলোচ্ছ্বাসে বালুর কারণে বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা তাদের।

বিশ্বব্যাংকের উপকূলীয় বেড়িবাঁধ নির্মাণ প্রকল্পের সুপারভিশন ইঞ্জিনিয়ার এ কে এম মজিবুর রহমান বলছেন, অনিয়ম হলে ঠিকাদারি প্রতিষ্ঠান কোনো বিল পাবে না।

পটুয়াখালী কলাপাড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফ হোসেন বলেন, পানি উন্নয়ন বোর্ড জানায়, বালু দিয়ে কাজ করার কোনো সুযোগ নেই। কার্যাদেশ মানা না হলে নেওয়া হবে ব্যবস্থা।

পটুয়াখালীর দুই উপজেলার তিনটি ফোল্ডারে ৮০ কিলোমিটার বাঁধ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৭৭ কোটি ৪৫ লাখ ২৫ হাজার ৬৪৫ টাকা। প্রকল্পের কাজ গত বছর জুনে শেষ হওয়ার কথা থাকলেও চলতি বছর জুন পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।