মাছকে মচমচে করবে চালের গুঁড়ো

:
: ৪ years ago

বাঙালির অন্যতম প্রিয় খাবার মাছ। মাছকে নানা পদে রান্নার জাদুতে সুস্বাদু বানাতে বাঙালি ওস্তাদ। তেমনি একটি পদ ভেটকির কাঁটাবিহীন মচমচে মজাদার ফ্রায়েড ফিস।

সহজ পদ্ধতিতে ঘরেই বানিয়ে ফেলুন ফ্রায়েড ফিস।

উপকরণ:
ভেটকি মাছ ১৫০ গ্রাম, আদা-রসুন বাটা: ১০ গ্রাম, গোলমরিচ গুঁড়ো: স্বাদ অনুযায়ী, লবণ: স্বাদ অনুযায়ী, মরিচের গুঁড়ো: স্বাদ অনুযায়ী, জিরে গুঁড়ো: ৫ গ্রাম, গোটা জোয়ান ভাঙা: ৫ গ্রাম, ডিম: একটি, চাট মশলা: সামান্য, সাদা তেল, লেবু: একটি, ময়দা, কর্নফ্লাওয়ার, চালের গুঁড়ো।

প্রণালী:
মাছের ফিলে কেটে নিন ফিশ ফিঙ্গারের মতো। মাছ ভালো করে ধুয়ে শুকনো করে মুছে নিন। পাতিলেবুর রস মাখিয়ে রেখে দিন ৩০ মিনিট। এ বার এতে আদা-রসুন বাটা, জিরে গুঁড়ো, জোয়ান গুঁড়ো, গোলমরিচ, লবণ, মরিচগুঁড়ো মাখিয়ে নিন। মশলা মাখানো শেষ হলে রেখে দিন আরও মিনিট দশেক। এর উপর অল্প ময়দা ও তার দ্বিগুণ কর্নফ্লাওয়ার মিশিয়ে মাছগুলোকে আরেক বার উল্টেপাল্টে দিন। এ বার একটি পাত্রে ডিম ফেটিয়ে রাখুন। মাছের টুকরোগুলো ডিমের গোলায় ডুবিয়ে ডুবো তেলে বেজে নিন। মুচমুচে করার জন্য ময়দা ও কর্নফ্লাওয়ারের সঙ্গে একটু চালের গুঁড়োও ব্যবহার করতে পারেন। ভাজার পর চাট মশলা ছড়িয়ে সস ও আর স্যালাডের সঙ্গে পরিবেশন করুন।