মহামারীতে অযাচিত ওজন পরিবর্তনে দোষ দিতে পারেন আপনার স্ট্রেস হরমোনকে

লেখক:
প্রকাশ: ৩ years ago

লেখক: অমৃত রায়, স্বাস্থ্য বার্তা:: মহামারী চলাকালীন আপনি যদি অযাচিত ওজন বৃদ্ধি বা ওজন হ্রাস অনুভব করেন তবে আপনি একা নন। আমেরিকান সাইকোলজিকাল অ্যাসোসিয়েশনের এক জরিপে দেখা গেছে, মহামারীটি শুরু হওয়ার পর থেকে মার্কিন বয়স্কদের মধ্যে ৬১ শতাংশ অবাঞ্ছিত ওজন পরিবর্তনের কথা জানিয়েছেন। ২০২১ সালের মার্চ মাসে প্রকাশিত ফলাফল থেকে দেখা গেছে যে মহামারী চলাকালীন ৪২ শতাংশ উত্তরদাতাই গড়ে ২৯ পাউন্ড (১৩.২ কেজি) ওজনের লোকজনের অবাঞ্ছিত ওজন অর্জন করেছেন – এবং এই লোকগুলির মধ্যে প্রায় ১০ শতাংশ ৫০ পাউন্ডেরও বেশি বেড়েছেন। অন্যদিকে, আমেরিকানদের প্রায় ১৮ শতাংশ বলেছেন যে তারা অবাঞ্ছিত ওজন হ্রাস পেয়েছে – গড়ে, ২৬ পাউন্ড (১১.৮ কেজি) হ্রাস পেয়েছে। ২০২১ সালের ২২ শে মার্চ প্রকাশিত আরেকটি গবেষণায় ফেব্রুয়ারি থেকে জুন ২০২০ পর্যন্ত ২২৬৯ জন ওজনের পরিবর্তনের মূল্যায়ন করা হয়েছিল। গবেষকরা দেখেছেন, গড়ে প্রতি মাসে লোকেরা স্থিরভাবে ১.৫ পাউন্ড (০.৭কেজি) অর্জন করে।
নিউট্রিশনিষ্ট নিউরোসেন্টিস্ট লিনা বেগদাচে এর গবেষণায় ডায়েট, জীবনধারা, স্ট্রেস এবং মানসিক উদ্বেগ যেমন উদ্বেগ এবং হতাশার মধ্যে সম্পর্ক তদন্ত করেছেন ।
 
শরীরের ওজনের পরিবর্তনের সাধারণ ডিনোমিনেটর, বিশেষত মহামারীকালে স্ট্রেস।
 
২০২১ সালের জানুয়ারিতে আমেরিকান সাইকোলজিকাল অ্যাসোসিয়েশনের করা আরেকটি সমীক্ষায় দেখা গেছে যে প্রায় ৮৮ শতাংশ মার্কিন প্রাপ্তবয়স্ক কমপক্ষে একটি আবেগ দীর্ঘ দুই সপ্তাহের মধ্যে দীর্ঘস্থায়ী চাপের সাথে যুক্ত ছিলেন। অবাঞ্ছিত ওজন পরিবর্তন সম্পর্কে অনুসন্ধানগুলি একটি চাপযুক্ত বিশ্বে বিশেষত দেহের স্ট্রেস প্রতিক্রিয়া প্রসঙ্গে, ফাইট-বা-ফ্লাইট প্রতিক্রিয়া হিসাবে বেশি পরিচিত স্নায়ুযুদ্ধ, ফ্লাইট এবং খাদ্য লড়াই বা উড়ানের প্রতিক্রিয়া হ’ল একটি জন্মগত প্রতিক্রিয়া যা বেঁচে থাকার প্রক্রিয়া হিসাবে বিকশিত হয়েছিল। এটি মানবকে তীব্র মানসিক চাপ হিসাবে দ্রুত প্রতিক্রিয়া দেখাতে সক্ষম করে – একটি শিকারীর মতো – বা দীর্ঘস্থায়ী মানসিক চাপের সাথে খাপ খাওয়ানোর মতো। স্ট্রেসের মুখোমুখি হয়ে গেলে, দেহ মস্তিষ্ককে সজাগ রাখতে চায়। এটি কিছু হরমোন এবং মস্তিষ্কের রাসায়নিকের মাত্রা হ্রাস করে যাতে এমন একটি আচরণ বন্ধ করে দেয় যা জরুরী পরিস্থিতিতে সহায়তা করে না এবং এটি অন্যান্য হরমোনগুলিকে বাড়িয়ে তোলে ।
যখন চাপের মধ্যে থাকে তখন দেহ সেরোটোনিন, ডোপামিন এবং মেলাটোনিনের মতো নিউরোট্রান্সমিটারের স্তর কমিয়ে দেয়। সেরোটোনিন আবেগ, ক্ষুধা এবং হজম নিয়ন্ত্রণ করে। সুতরাং, সেরোটোনিনের নিম্ন স্তরের উদ্বেগ বাড়ায় এবং কোনও ব্যক্তির খাদ্যাভাস পরিবর্তন করতে পারে।
 
ডোপামাইন – আরেকটি অনুভূতিযুক্ত ভাল নিউরোট্রান্সমিটার – লক্ষ্য ভিত্তিক প্রেরণাকে নিয়ন্ত্রণ করে। ডোপামিনের ক্রমহ্রাসমান মাত্রা অনুশীলন, স্বাস্থ্যকর জীবনযাপন বজায় রাখতে বা দৈনন্দিন কাজ সম্পাদনের জন্য নিম্ন প্রেরণায় অনুবাদ করতে পারে। লোকেরা যখন মানসিক চাপে থাকে, তখন তারা ঘুমের হরমোন মেলাটোনিনও কম উৎপাদন করে, যার ফলে ঘুমন্ত সমস্যা হয়। এপিনেফ্রিন এবং নোরপাইনফ্রাইন স্ট্রেসের সাথে যুক্ত শারীরবৃত্তীয় পরিবর্তনগুলির মধ্যস্থতা করে এবং চাপযুক্ত পরিস্থিতিতে উন্নত হয়। এই জৈব রাসায়নিক পরিবর্তনগুলি মেজাজের পরিবর্তন হতে পারে, কোনও ব্যক্তির খাদ্যাভাসকে প্রভাবিত করতে পারে, লক্ষ্য-ভিত্তিক প্রেরণা হ্রাস করতে পারে এবং একজন ব্যক্তির সারকাদিয়ান তালকে ব্যাহত করতে পারে।
 
সামগ্রিকভাবে, চাপ আপনার খাওয়ার অভ্যাস এবং ব্যায়াম করতে বা ভারসাম্যের বাইরে স্বাস্থ্যকর উপায়ে খেতে অনুপ্রেরণা ছুঁড়ে ফেলতে পারে এবং এই গত বছরটি অবশ্যই সবার জন্য একটি স্ট্রেসফুল। সহজ ক্যালোরি, কম অনুপ্রেরণা উভয় গবেষণায়, লোকেরা তাদের ওজন সম্পর্কে স্ব-প্রতিবেদন করে এবং গবেষকরা শারীরিক কার্যকলাপ সম্পর্কে কোনও তথ্য সংগ্রহ করেননি। তবে, কেউ সতর্কতার সাথে ধরে নিতে পারেন যে বেশিরভাগ ওজনের পরিবর্তনগুলি শরীরের মেদ বৃদ্ধি বা হ্রাস করার কারণে হয়েছিল। তাহলে কেন লোকেরা এই গত বছর ওজন বাড়ে বা হ্রাস পেয়েছে? এবং নাটকীয় পার্থক্য কী ব্যাখ্যা করে? উচ্চ-ক্যালোরিযুক্ত খাবারে অনেকে আরাম পান। এর কারণ চকোলেট এবং অন্যান্য মিষ্টি স্বল্পমেয়াদে সেরোটোনিনের স্তর বাড়িয়ে আপনাকে খুশি করতে পারে। তবে রক্ত ​​অতিরিক্ত চিনি খুব দ্রুত পরিষ্কার করে দেয়, তাই মানসিক উত্সাহ অত্যন্ত স্বল্পস্থায়ী, লোকেরা আরও বেশি খাওয়ার দিকে পরিচালিত করে। আরামের জন্য খাওয়া স্ট্রেসের প্রাকৃতিক প্রতিক্রিয়া হতে পারে, তবে কম পুষ্টি, ক্যালোরি-ঘন খাবারের ব্যায়াম করার এবং খাওয়ার জন্য নিম্ন প্রেরণার সাথে একত্রিত হলে স্ট্রেসের ফলে অযাচিত ওজন বাড়তে পারে।
তবে
ওজন হ্রাস সম্পর্কে কি?
সংক্ষেপে, মস্তিস্কটি দ্বি-মুখী যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে অন্ত্রে সংযুক্ত থাকে যাকে ভ্যাজাস নার্ভ বলে। আপনি যখন স্ট্রেস পান তখন আপনার শরীরটি এমন সংকেতগুলিকে বাধা দেয় যা ভোগাস নার্ভের মধ্য দিয়ে ভ্রমণ করে এবং হজম প্রক্রিয়াটি ধীর করে দেয়। যখন এটি ঘটে, লোকেরা পূর্ণতা লাভ করে।
 
মহামারীটি অনেক লোককে তাদের বাড়িতে সীমাবদ্ধ রেখেছিল, বিরক্ত এবং প্রচুর পরিমাণে খাবার এবং তাদের বিরক্ত করার জন্য সামান্য পরিমাণে। এই দৃশ্যে স্ট্রেস ফ্যাক্টরটি যুক্ত করার সময় আপনার অযাচিত ওজন পরিবর্তনের জন্য উপযুক্ত পরিস্থিতি রয়েছে। স্ট্রেস সর্বদা জীবনের একটি অংশ হয়ে উঠবে, তবে এমন কিছু জিনিস রয়েছে যা আপনি করতে পারেন – যেমন ইতিবাচক স্ব-আলাপ অনুশীলন – যা স্ট্রেস প্রতিক্রিয়া এবং এর কিছু অযাচিত পরিণতি থেকে রক্ষা পেতে পারে।
 
তথ্যসূত্র: লিনা বেগদাচে, নিউইয়র্কের স্টেট ইউনিভার্সিটি, বিঙ্গহ্যাম্টন বিশ্ববিদ্যালয়, পুষ্টির সহকারী অধ্যাপক।