মরক্কোর আত্মঘাতী গোলে ইরানের জয়

লেখক:
প্রকাশ: ৬ years ago

রাশিয়া বিশ্বকাপের তিন ম্যাচ শেষ হয়ে গেল। তবে এবারের বিশ্বকাপ কোন সমতা দেখেনি এখনো। বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ড্র করতে করতে হেরে গেছে মিসর। মরক্কোও ম্যাচের ৯৫ মিনিটে আত্মঘাতি গোলে ইরানের বিপক্ষে হার নিয়ে মাঠ ছেড়েছে। শক্তিমত্তার বিচারে অবশ্য দুই দল কাছাকাছি ছিল। মরক্কোর ফিফা র‌্যাংকিং ৪১ আর ইরানের ৩৭। তবে আফ্রিকার দেশটির কিছু খেলোয়াড় ইউেরোপের বড় বড় ক্লাবে খেলে।

এছাড়া ম্যাচটি ছিল দুই মুসলিম প্রধান দেশেরও। এ নিয়ে ইরান বিশ্বকাপে পাঁচবারা অংশগ্রহণ করছে। এরমধ্যে এই প্রথম পরপর দু’বার বিশ্বকাপ খেলতে এসেছে এশিয়ার দেশটি। তবে পাঁচবার অংশ গ্রহণ করে দ্বিতীয়বারের মতো জয় পেল টিম মেলিরা। আর মরক্কো পেল হতাশা। ইরানের করা শেষ সময়ের কর্ণার মুক্ত করতে গিয়ে হেড দিয়ে নিজেদের জালে বল পাঠিয়ে দিন বুহাদোয়াজ। বল জালে জড়িয়ে যেতে হতাশায় মাটিতে মাথা নুইয়ে পড়েন তিনি। কিন্তু তখন আর তার কিছু করার নেই।

অবশ্য কর্ণার কিকটা অতটা ভয়ঙ্কর ছিল না।মাথা ঠান্ডা রাখলে সহজেই বিপদমুক্ত করতে পরতেন দ্য আটলাস লায়নরা। পুরো ম্যাচে বল দখলে দাপট দেখিয়েছে আফ্রিকার দেশটি। ৬৮ ভাগ বল রেখেছে নিজেদের পায়ে। সেখানে গোলে আক্রমণের বিচারে সমানে সমানে ছিল দু’দল। তবে মরক্কো ছোট ছোট পাসে বেশ ভুগান্তি দিয়েছে ইরানকে। ম্যাচে মোট ৪৬৬ টি সফল পাস দিয়েছে। সেখানে ইরানের সফল পাস মাত্র ২১৭টি।