মন্ত্রী-প্রতিমন্ত্রী কে কোন আসন থেকে মনোনয়ন পেলেন

:
: ৭ মাস আগে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলীয় মনোনয়ন ঘোষণা করেছে আওয়ামী লীগ। তিনজন প্রতিমন্ত্রী ছাড়া বর্তমান মন্ত্রিসভার সব সদস্যই মনোনয়ন পেয়েছেন।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনয়নের তালিকা ঘোষণা করেছেন।

 

বর্তমান মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ মোট সদস্য ৪৭ জন। এরমধ্যে ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী।

এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ আসন থেকে মনোনয়ন পেয়েছেন।

এছাড়া পঞ্চগড়-২ আসনে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, দিনাজপুর-২ আসনে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, রংপুর-৪ আসনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, লালমনিরহাট-২ আসনে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, নওগাঁ-১ আসনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, রাজশাহী-৬ আসনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নাটোর-৩ আসনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মেহেরপুর-১ আসনে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, যশোর-৫ আসনে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, বাগেরহাট-৩ আসনে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুল নাহার, পিরোজপুর-১ আসনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, বরিশাল-৫ আসনে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, টাঙ্গাইল-১ আসনে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, জামালপুর-২ আসনে ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান মনোনয়ন পেয়েছেন।

নেত্রকোনা-২ আসনে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, মানিকগঞ্জ-৩ আসনের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, ময়মনসিংহ-২ আসনে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, ঢাকা-৩ আসনে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ঢাকা-১২ আসনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, ঢাকা-১৫ আসনে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, ঢাকা-১৯ আসনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান মনোনয়ন পেয়েছেন।

মনোনয়ন পাওয়া অন্যদের মধ্যে রয়েছেন- গাজীপুর-১ আসনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর-২ আসনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, নরসিংদী-৪ আসনে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, নারায়ণগঞ্জ-১ আসনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সুনামগঞ্জ-৩ আসনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শরীয়তপুর-২ আসনে পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সিলেট-১ আসনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, সিলেট-৪ আসনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মৌলভীবাজার-১ আসনে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনে আইনমন্ত্রী আনিসুল হক, হবিগঞ্জ-৪ আসনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহাবুব আলী, কুমিল্লা-১০ আসনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কুমিল্লা-৯ আসনে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, চাঁদপুর-৩ আসনে শিক্ষামন্ত্রী দীপু মনি, নোয়াখালী-৫ আসনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, চট্টগ্রাম-৭ আসনে তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ, চট্টগ্রাম-৯ আসনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রাম-১৩ আসনে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

গত ১৫ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, বাছাই ১-৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।

তফসিল ঘোষণার পর শুরু হয়েছে নির্বাচনকালীন সরকার। ইতোমধ্য টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রীরা পদত্যাগপত্র জমা দিয়েছেন। যতদিন না তাদের পদত্যাগপত্র গ্রহণ করা হয় তারা কাজ চালিয়ে যাবেন।