মনমোহন সিংয়ের বায়োপিক নিয়ে বিতর্ক

লেখক:
প্রকাশ: ৬ years ago

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জীবনী নিয়ে তৈরি সিনেমা নিয়ে শুরু হয়ে গেছে বিতর্ক। লোকসভা ভোটের কথা মাথায় রেখে শাসক দল বিজেপি যেমন এই সিনেমাকে প্রচারের হাতিয়ার করেছে, তেমনই রুখে দাঁড়িয়েছে কংগ্রেস।

কংগ্রেসের দাবি, মুক্তির আগে সিনেমাটি প্রদর্শনের ব্যবস্থা করা হোক। আপত্তিকর কিছু থাকলে তা কাটছাঁট করে দেখানো হোক। পাশাপাশি বিজেপির প্রচার, একটানা দশ বছর এক পরিবার কীভাবে দেশ শাসনের মধ্য দিয়ে ফায়দা তুলেছে, এই সিনেমা তারই কাহিনি।

মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন মিডিয়া উপদেষ্টা করেছিলেন সাংবাদিক সঞ্জয় বারুকে। তাঁর লেখা বই ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ এর ওপর ভিত্তি করেই এই সিনেমা। সিনেমার নামও অপরিবর্তিত রাখা হয়েছে। তাঁর দশ বছরের শাসনের সময় বিভিন্ন বিষয়ে মনমোহন সিংয়ের অবস্থান, তাঁর ওপর সোনিয়ার প্রভাব, বিভিন্ন দুর্নীতি, রাহুল গান্ধীর মনোভাব ইত্যাদির উল্লেখ রয়েছে। মনমোহন সিংয়ের ভূমিকায় অভিনয় করেছেন বিজেপি ঘনিষ্ঠ অনুপম খের। তাঁর স্ত্রী কিরণ খের বিজেপি সাংসদ। সিনেমাটির ট্রেলার বৃহস্পতিবার মুক্তি পাওয়া মাত্রই শুরু হয়েছে বিতর্ক। তথ্য বিকৃত করার অভিযোগ তুলেছেন কংগ্রেসের একাধিক নেতা।

ট্রেলারে দেখানো হয়েছে, মনমোহন সিং বলছেন, সরকারের সিদ্ধান্ত কে নেবেন? প্রধানমন্ত্রী না ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি? একটি দৃশ্যে দেখানো হয়েছে, মনমোহন সিংয়ের উপস্থিতিতে সোনিয়া গান্ধী বলছেন, একটার পর একটা বিতর্ক ও কেলেঙ্কারি মাথা চাড়া দিচ্ছে। এই অবস্থায় কী করে রাহুল দায়িত্ব নেবেন? পরমাণু চুক্তি সইয়ের সময় মনমোহন সিংয়ের পদত্যাগ করার হুমকির প্রসঙ্গটিও ট্রেলারে রাখা হয়েছে। এসব নিয়েই বিতর্ক।

কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা শুক্রবার বলেন, বিজেপি এই সিনেমাটি লোকসভা ভোটের আগে প্রচারের হাতিয়ার করতে চাইছে। মহারাষ্ট্রের যুব কংগ্রেস সভাপতি সত্যজিৎ তাম্বে পাটিল বলেছেন, মুক্তির আগে ছবিটি তাঁদের দেখাতে হবে। প্রয়োজনে কাটছাঁট করতে হবে। নইলে প্রদর্শন বন্ধ করে দেওয়া হবে। কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শুক্রবার দলের সদর দপ্তরে এলেও এই প্রসঙ্গে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং একটি কথাও বলেননি। জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ টুইট করে বলেছেন, মনমোহন সিংয়ের কৃতিত্ব বা অবদানের মূল্যায়ন একটি বই অথবা সিনেমার পক্ষে যথেষ্ট নয়। তবে কংগ্রেসের সমালোচনাও তিনি করেছেন। ওমর বলেছেন, কংগ্রেস অসহিষ্ণুতার বিরুদ্ধে সরব অথচ তারাই সিনেমা প্রদর্শনী বন্ধের হুমকি দিচ্ছে।

বিজেপি যে এই সিনেমাকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করবে অনুপম খেরের মন্তব্যে তা স্পষ্ট। তিনি বলেছেন, স্বাধীনতা দিবস কিংবা প্রজাতন্ত্র দিবস উপলক্ষে যদি দেশভক্তির সিনেমা মুক্তি পেতে পারে তা হলে ভোটের আগে এই সিনেমার মুক্তিতে আপত্তি কোথায়?