মঙ্গলবার থেকে নতুন দলের নিবন্ধনের আবেদন

:
: ৭ years ago

আগামীকাল মঙ্গলবার থেকে নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের আবেদন নেবে নির্বাচন কমিশন। এজন্য আজ সোমবার বিকেলে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন দলের নিবন্ধন দেবে ইসি। ৩১ ডিসেম্বর পর্যন্ত দলগুলোর আবেদন গ্রহণ করা হবে। ২০১৮ সালের ফেব্রুয়ারি যাচাই-বাছাই করে মার্চে নতুন দলের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

এ বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আমরা শুধু নতুন দলের নিবন্ধনের তথ্যই নেব না বর্তমানে যে ৪০ দল নিবন্ধিত আছে সেসব দলের কাছেও চিঠি পাঠানো হবে। এ কারণে মঙ্গলবার আরেকটি প্রজ্ঞাপন জারি করবে ইসি। নিবন্ধিত যেসব দল আইন অনুযায়ী কার্যক্রম মানে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইসি’।

ইসি সূত্র জানায়, এর আগে ২০০৮ সালে প্রথমবারের মতো ৪০টি দলকে নিবন্ধন দেয় কমিশন। দশম সংসদ নির্বাচনের আগে জামায়াতে ইসলামী ও ফ্রিডম পার্টির নিবন্ধন বাতিল করে ইসি। নিবন্ধিত ৪০টি দলের মধ্যে অনেক দল কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের অফিস-কমিটি দিয়েছে। কিছু দলের কেন্দ্রীয়, জেলা ও উপজেলা কমিটি বহাল রয়েছে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। এসব দল শর্ত প্রতিপালন করছে কিনা তা তদারকি করবে ইসি।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কমিশনের তিনটি শর্তের মধ্যে একটি পূরণ হলে একটি দল নিবন্ধনের যোগ্য বিবেচিত হয়।

শর্তগুলো হলো :

১. দেশ স্বাধীন হওয়ার পর যেকোনো জাতীয় নির্বাচনের আগ্রহী দলটি যদি অন্তত একটি সংসদীয় আসন পায়।

২. যেকোনো একটি নির্বাচনে দলের প্রার্থী যদি সংশ্লিষ্ট আসনে পড়া মোট ভোটের ৫ শতাংশ পায়।

৩. দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ (২১টি) প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/ মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকে।