#

ভোলার গ্যাস ঢাকায় সরবরাহের চুক্তি বাতিল করে বরিশালে পাইপলাইনের মাধ্যমে সরবরাহের দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়েছে।

শনিবার (২৭ মে) দুপুরে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) জেলা শাখার উদ্যোগে এই কর্মসূচি হয়।

এ গ্যাস বরিশালে সরবরাহ না করলে বরিশালবাসীকে সাথে নিয়ে বরিশাল থেকে ভোলা রোডমার্চ এবং লংমার্চের মতো কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন বক্তারা। বিক্ষোভ সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

সম্প্রতি বরিশাল বিভাগের ভোলা জেলায় নতুন কয়েকটি গ্যাসকূপে গ্যাসের সন্ধান পাওয়া গেছে।

জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর সভাপতিত্বে বক্তৃতা দেন দেন বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সন্তু মিত্র, বাসদ কেন্দ্রীয় বর্ধিত ফোরামের সদস্য ইমাম হোসেন খোকন, বাসদ জেলা শাখার সদস্য মানিক হাওলাদার, দুলাল মল্লিক, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ১৩ নম্বর ওয়ার্ড শাখার সভাপতি শহিদুল ইসলাম, ইজিবাইক সংগ্রাম পরিষদের ২৮ নম্বর ওয়ার্ড শাখার সাধারণ সম্পাদক আইউব আলী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার প্রচার সম্পাদক বিজন শিকদার, সদস্য লামিয়া সাইমুন, মিনহাজুল ইসলাম প্রমুখ।

সংহতি জানিয়ে বক্তব্য দেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব অপূর্ব দাস, বাসদ সমর্থক মনজুর আলম।

বক্তারা বলেন, গত ২১ মে ইন্ট্রাকো কোম্পানির সাথে সরকার ১০ বছর মেয়াদী চুক্তি করেছে। যার আওতায় দ্রুতই ভোলার গ্যাস সিএনজি করে ঢাকার বিভিন্ন শিল্পাঞ্চলে সরবরাহ করা হবে। ভোলায় গ্যাস উদ্বৃত্ত থাকার কথা বলে এই চুক্তি করা হচ্ছে। অথচ বরিশালের শিল্পাঞ্চলসহ আবাসিক খাতে এখন পর্যন্ত এই গ্যাসের সংযোগ দেওয়া হয়নি।

বক্তারা আরও বলেন, ভোলার গ্যাস দিয়ে বরিশালসহ অনুন্নত দক্ষিণাঞ্চলের মানুষের উন্নয়ন দীর্ঘদিনের দাবি। এই গ্যাস দিয়ে বরিশালের কলকারখানায় ও আবাসিক খাতে গ্যাস সংযোগ দেয়ার বিষয়ে ২০১৮ সালেও বরিশালের সমাবেশে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন। তারপরও বরিশালে গ্যাস সরবরাহের কোন ব্যবস্থা না করে ঢাকার শিল্পাঞ্চলে গ্যাস সরবরাহের এই চুক্তি দক্ষিণাঞ্চলের জনগণের সাথে বিশ্বাসঘাতকতা। এই চুক্তি দক্ষিণাঞ্চলের উন্নয়নকে বহুগুণ পিছিয়ে দেবে।

বক্তারা অবিলম্বে ইন্ট্রাকোর সাথে এই চুক্তি বাতিল করে ভোলার গ্যাস বরিশাল বিভাগের কলকারখানা ও আবাসিক খাতে সরবরাহের দাবি জানাচ্ছি।

 

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন