ভোক্তা-ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মানতে সতর্কতা, মাস্ক বিতরণ

লেখক:
প্রকাশ: ৩ years ago

ঢাকা মহানগরসহ সারাদেশের বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযানে ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে কেনাবেচা করতে সতর্ক করেছে অধিদফতরের অভিযান পরিচালনাকারী টিম।

এ সময় বাজারে মাস্কের ব্যবহার ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য সচেতনতামূলক প্রচার করা হয়। পাশাপাশি করোনা থেকে সুরক্ষায় ব্যবসায়ী ও ভোক্তাদের মধ্যে মাস্ক বিতরণ করা হয়।

মঙ্গলবার (৬ এপ্রিল) সকাল থেকে দেশব্যাপী অধিদফতরের মহাপরিচালক প্রদত্ত ক্ষমতাবলে এসব অভিযান পরিচালনা করা হয়।

এদিন রাজধানীর গুলশান কাঁচাবাজার, মিরপুর শাহ আলী বাজার, আগারগাঁও তালতলা বাজার, মিরপুর শেওড়াপাড়া ও কাজীপাড়া বাজারে অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন, সহকারী পরিচালক রজবী নাহার রজনী, প্রণব কুমার প্রামাণিক এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

বাজার তদারকিকালে ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, ছোলা,চিনি, খেজুর, স্যানিটাইজার ও মাস্কসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রি হচ্ছে কি-না তা মনিটরিং করা হয়। এছাড়াও পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ওষুধ, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল মাস্ক-স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশের ৪৪টি প্রতিষ্ঠানকে এক লাখ ৫০ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও ঢাকাসহ সারাদেশে টিসিবির ন্যায্যমূল্যের পণ্য বিক্রয় কার্যক্রম (ট্রাক সেল) তদারকি করা হয়।

এ প্রসঙ্গে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা আসন্ন রমজান মাস উপলক্ষে ও কোভিড মহামারির এ সময়ে আতঙ্কিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য কেনা হতে বিরত থাকতে এবং ব্যবসায়ীদেরকে ন্যায্যমূল্যে ও স্বাস্থ্যবিধি মেনে পণ্য বিক্রি করতে আহ্বান জানান।

ভোক্তা স্বার্থ সুরক্ষায় অধিদফতর সময়ে-দুঃসময়ে ক্ষতিগ্রস্ত ভোক্তাদের পাশে রয়েছে এবং ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে। ভোক্তা প্রতারিত হলে অধিদফতরের হটলাইন নম্বর ১৬১২১-এ কল করে অভিযোগ জানাতে ও প্রতিকার নিতেও আহ্বান জানান তিনি।