ভোক্তার সঙ্গে প্রতারণা : ৩৬ প্রতিষ্ঠানকে জরিমানা

:
: ৭ years ago

পণ্যের বিক্রয় মূল্য লেখা না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রিসহ নানাভাবে ভোক্তাদের প্রতারণার দায়ে ৩৬ প্রতিষ্ঠানকে ৪ লাখ ২৭ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অধিদফতরের প্রধান কার্যালয়, ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয় দেশের বিভিন্ন এলাকায় বাজার তদারকি করে এসব জরিমানা আদায় করে। বৃহস্পতিবার ভোক্তা অধিদফতর এ তথ্য জানিয়েছে।

অধিদফতর জানায়, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৮ জন কর্মকর্তার নেতৃত্বে ৪ অক্টোবর বাজার তদারকি শুরু হয়। এ সময় ঢাকা মহানগরসহ, রাজবাড়ী, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনা ও কুষ্টিয়ায় বাজার তদারকি করা হয়।

অধিদফতর ৮টি বাজার তদারকির ও ৭টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৩৬টি প্রতিষ্ঠানকে মোট ৪ লাখ ২৭ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করে। আদায়কৃত জরিমানা থেকে ৭ জন অভিযোগকারীকে পুরস্কার হিসেবে ১৫ হাজার ২৫০ টাকা প্রদান করা হয়।

সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর এবং ক্যাব এসব তদারকি কাজে সহায়তা করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ করা হয়।