ভেজাল ওষুধে ভরা গ্রিন রোডের ফার্মেসি

:
: ৬ years ago

অবৈধ ওষুধ বিক্রির প্রতিযোগিতা নেমেছে রাজধানীর গ্রিন রোডের ফার্মেসিগুলো। প্রতিটি ফার্মেসিতে বিক্রি হচ্ছে মেয়াদোত্তীর্ণ ওষুধ। ফলে মৃত্যুর ঝুঁকিতে পড়ছেন রোগীরা।

শনিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর গ্রিন রোড এলাকায় অভিযান চালিয়ে এমনই ভয়াবহ তথ্য পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযানে তিন প্রতিষ্ঠানকে জরিমানা করেছে অধিদফতর।

প্রতিষ্ঠানগুলো হলো- ডিসেন্ট ফার্মা, গ্রিন সেন্টাল ও রিয়েল ফার্মা। প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এ ছাড়া বিক্রমপুর সুইটসকে ৩০ হাজার, আল-ফরিদকে ১০ হাজার ও অর্কিড টাওয়ারকে ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ পরিচালক (উপ সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার জাগো নিউজকে বলেন, ফার্মেসিগুলো সুন্দর ডেকোরেশন করে ওষুধ সাজিয়ে রেখেছে। চাকচিক্যের শেষ নেই। তবে সমস্যা একটাই তা হলো প্রতিটি দোকানে মেয়াদোত্তীর্ণ ও ভেজাল ওষুধ।

তিনি বলেন, মানুষের রোগ হলে ওষুধ খায়। কিন্তু সেই ওষুধই যদি মরণের কারণ হয় তাহলে তো ভয়াবহ অবস্থা। গ্রিন রোডের ফার্মেসিগুলোতে জীবন রক্ষাকারী ওষুধের মেয়াদ নেই। এ অভিযোগে তিন ফার্মেসিকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

একইসঙ্গে প্রতিষ্ঠানগুলেকে সতর্ক করা হয়েছে। আগামীতে এমন অভিযোগ প্রমাণ হলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

ভোক্তা অধিদফতরের পক্ষ থেকে দুটি বাজার অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে একটি পরিচালনা করেন উপ পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ও অপরটি ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী। অভিযানে সার্বিক সহযোগিতা করে এপিবিএন-১ এর সদস্যরা।