ভূমিসেবা সপ্তাহ শুরু সোমবার

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

ভূমিসেবা সপ্তাহ শুরু হচ্ছে আগামী সোমবার (২২ মে)। ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ২৮ মে পর্যন্ত ‘ভূমি সেবা সপ্তাহ ২০২৩’ উদযাপন করা হবে। শনিবার (২০ মে) ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করা স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা। পাশাপাশি ভূমিসেবা পাওয়ার ক্ষেত্রে নাগরিক অধিকারের ব্যাপারের সবার মাঝে সচেতনতা বাড়ানো এবারের ভূমিসেবা সপ্তাহের মূল লক্ষ্য। এবার ভূমিসেবা সপ্তাহকালীন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু সেবাও দেওয়া হবে।

 

এ বছর ভূমিসেবা সপ্তাহটি প্রধানমন্ত্রীর উদ্বোধন করা স্মার্ট ভূমিসেবা উদ্যোগ ও জাতীয় ভূমি সম্মেলনের ধারাবাহিকতায় উদযাপন করা হবে। এজন্য এবারের ভূমিসেবা সপ্তাহটি কেন্দ্রীয়ভাবে উদ্বোধন করা হচ্ছে না।

গত ২৯ মার্চ স্মার্ট ভূমি ব্যবস্থাপনা স্থাপনে প্রথম ধাপে প্রধানমন্ত্রী রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ড এবং স্মার্ট ভূমি-পিডিয়া উদ্বোধন করেন। আগামী ২২ মে সারাদেশে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা স্থানীয়ভাবে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন করবেন।

 

ভূমি মন্ত্রণালয় থেকে জানানো হয, প্রবাসী বাংলাদেশিরা এখন চার ধরনের ভূমিসেবা বিদেশে থেকেই গ্রহণ করছেন। পর্যায়ক্রমে প্রবাসীদের আরও কিছু ভূমিসেবার আওতায় নিয়ে আসা হবে। এজন্য প্রথমবারের মতো স্বল্প পরিসরে প্রবাসী বাংলাদেশিদেরও স্মার্ট ভূমিসেবা বিষয়ে অবহিত করার উদ্যোগ গ্রহণ করা হবে।