ভুল চিকিৎসায় শিক্ষিকার মৃত্যু, জামিন হয়নি ডাক্তার ডিউকের

লেখক:
প্রকাশ: ৫ years ago

‘ভুল চিকিৎসায়’ স্কুল শিক্ষিকার মৃত্যুর অভিযোগে দায়ের হওয়া মামলায় জামিন পাননি ব্রাহ্মণবাড়িয়ার সমালোচিত চিকিৎসক ডিউক চৌধুরী। মামলাটি অধিকতর শুনানির জন্য আগামী ১ জানুয়ারি নির্ধারণ করেছেন আদালত। ডিউকের সঙ্গে জামিন হয়নি তার মালিকানাধীন হাসপাতালের চিকিৎসক অরুনেশ্বর পাল অভি ও মো. শাহাদাত হোসেন রাসেলেরও।

হাইকোর্ট থেকে নেয়া চার সপ্তাহের জামিন শেষ হওয়ায় বুধবার (১৮ ডিসেম্বর) দুপুরে ডা. ডিউক, অভি ও রাসেল ব্রাহ্মণবাড়িয়া জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে অবকাশকালীন বিচারক মো. হাসানুল ইসলাম আগামী ১ জানুয়ারি নিয়মিত আদালতে এ বিষয়ে শুনানির জন্য দিন ধার্য করেন।

মামলায় বাদীপক্ষের আইনজীবী মো. মোশারফ হোসেন সাংবাদিকদের বলেন, মামলার তিন আসামি হাইকোর্টের নির্দেশ মোতাবেক আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। পরে অবকাশকালীন জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জামিন না দিয়ে মামলার অধিকতর শুনানির জন্য পরবর্তী দিন ধার্য করেন।

এর আগে ‘ভুল চিকিৎসায়’ জেলা শহরের মুন্সেফপাড়া এলাকার ক্রিসেন্ট কিন্ডারগার্টেনের সহকারী শিক্ষিকা নওশিন আহমেদ দিয়ার মৃত্যুর অভিযোগে তার বাবা শিহাব আহমেদ গেন্দু ওই তিন চিকিৎসকের বিরুদ্ধে ১৩ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, শিক্ষিকা নওশিন আহমেদ দিয়া গত ৩০ অক্টোবর প্রসব বেদনা নিয়ে শহরের মুন্সেফপাড়ায় এলাকার ডা. ডিউক চৌধুরীর মালিকানাধীন খ্রিষ্টিয়ান মেমোরিয়াল হাসপাতালে ভর্তি হন। সেখানে তার আগাম প্রসবের ব্যবস্থা করা হয়। অস্ত্রোপচারের মাধ্যমে দিয়ার একটি কন্যা সন্তান ভূমিষ্ঠ হয়।

কিন্তু পুরোপুরি সুস্থ হওয়ার আগেই দিয়াকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়ায় হাসপাতালের পার্শ্ববর্তী এলাকায় তার স্বামীর বাড়িতে নেয়া হয়। পরবর্তীতে ৪ নভেম্বর ভোরে দিয়ার প্রচণ্ড মাথা ব্যথা শুরু হলে আবারও খ্রিষ্টিয়ান মেমোরিয়াল হাসপাতালে নেয়া হয়। তখন ডিউক চৌধুরী, অরুনেশ্বর পাল অভি ও মো. শাহাদাত হোসেন রাসেল ‘ভুল ইনজেকশন এবং ওষুধ’ প্রয়োগ করার পর দিয়া অজ্ঞান হয়ে পড়েন।

এ সময় দিয়ার স্বজনরা মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসককে ডাকতে বললে ডিউক ও বাকি দুই চিকিৎসক চুপ থাকেন। একপর্যায়ে দিয়ার মৃত্যু হলেও তার মুখে অক্সিজেন মাস্ক লাগিয়ে ওই দিন দুপুর ১টার দিকে দ্রুত তাকে ঢাকা নিয়ে যেতে বলেন। এরপর অ্যাম্বুলেন্সে করে দিয়াকে নিয়ে বিকেল সাড়ে ৪টায় ঢাকার ল্যাবএইড হাসপাতালে পৌঁছানোর পর কয়েক ঘণ্টা আগেই দিয়ার মৃত্যু হয়েছে বলে জানান চিকিৎসকরা।