ভিয়েতনাম মিশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও মুজিব বর্ষ উদযাপন

লেখক:
প্রকাশ: ৩ years ago

সালমান রহমান, কূটনৈতিক প্রতিবেদক:: ভিয়েতনাম মিশনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও মুজিব বর্ষ উদযাপন এবং এই সম্মানে বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণের ভিয়েতনামি ভাষায় অনুবাদ সম্বলিত পুস্তিকার মােড়ক উন্মোচন।
 
 জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুৰ ৰহমানের ১০১ তম জন্মৰার্ষিকী এবং জাতীয় শিশু দিবস ১৭ মার্চ ২০২১ বাংলাদেশ দূতাবাস , হ্যানয়,ভিয়েতনামে যথাযােগ্য মর্যাদা এবং বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপন করা হয় । জাতীয় সংগীত সহকারে এ উপলক্ষ্যে মান্যবর রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পাকা উত্তোলন , মহামান্য রাষ্ট্রপতি , মাননীয় প্রধানমন্ত্রী , মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ , দোয়া ও মােনাজাত এবং আলােচনা সভার আয়োজন করা হয় । অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে ভিয়েতনামের জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য ও পররাষ্ট্র বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্য মানার মি লি গু হা উপস্থিত ছিলেন ।
 এছাড়াও আমন্ত্রিত গন্যমান্য অতিথিদের মধ্যে ভিয়েতনাম পররাষ্ট্র  মন্ত্রনালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা , ভারতের মান্যবর রাষ্ট্রদূত , শ্রীলংকার মান্যবর রাষ্ট্রদূত , ডিপ্লোমেটিক কোরের সদস্যবৃন্দ , ভিয়েতনাম টিভি চ্যানেলের প্রতিনিধি ও অন্যান্য মিডিয়া , ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ , প্রবাসী বাংলাদেশী এবং দূতাবাসের সকল কর্মকর্তা – কর্মচারী তাদের পরিবারবর্গসহ উপস্থিত ছিলেন । দিবসটি উদযাপনের অংশ  হিসাবে বিশেষ অতিথি ভিয়েতনাম জাতীয় সংসদের সম্মানিত সদস্য মারুণ্যলৰ মিজ ডি এবং মান্যবর রাষ্ট্রদূত সামিনা নাজ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু মে মুদ্ধি রহমানের ৭ ই মার্চের ঐতিহাসিক ভাঙ্গণ – ইউনেস্কোর “ মেমােরি । অব দ্য ওয়ার্ল্ড ইন্টাম্মন্যাশনাল রেজিষ্টার ” -এর “ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য ‘ – এর ভিয়েতনামি ভাষায় অনুবাদ সম্বলিত একটি পুস্তিকার মেরুক উন্মোচন করেন । আলােচনাপর্বে মান্যবর রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ আগত অতিৰ্থিদের স্বাগত জানিয়ে বক্তব্য প্রদান করেন । বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর বিশেষ করে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  নেতৃত্বে কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন । তিনি বলেন মহান মুক্তিযুদ্ধ ও তাঁর পূর্বে সকল সফল গতান্ত্রিক আন্দোলনে বঙ্গবন্ধুর নেতৃত্বে সমগ্র জাতি এক সূএে মোহিত হয়েছিল এবং যার ফলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সৃষ্টি হয় । মান্যবর রাষ্ট্রদূত বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঞ্চালি জাতিয় নন – তিনি কিশো নির্যাতিত , নিশীড়িত ও শােনিত মানুষের স্বাধীনতার প্রতীক । তিনি বলেন বন্ধুর কর্ম ও আদর্শ শিশুদের মাঝে । উদীপ্ত করে বিদ্যৎ প্রজন্মেমের কাছে তার সােনার নালা’র স্বল্প বাস্তবায়নের বার্তা পৌছানাে আমাদের সকলের দায়িত্ব । স্বাধীন সালভৌম বাংলাদেশকে একটি সুখী – সমৃদ্ধ সােনার বাংলা ” -য় রূপান্তর করা ছিল বঙ্গবন্ধুর আআন্দোলনের লালিত স্বপ্ন । এ স্বপ্ন পূরণে বাংলাদেশকে ২০৪১ সালে উন্নত – সমৃদ্ধ দেশে পরিণত করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশের গত ১২ বছরের অভূতপূর্ব সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতি এবং একটি মধ্যম আয়ের দেশে এদিয়ে যাওয়ার কথা রাষ্ট্রদূত ‘ উল্লেখ করে বলেন ‘ Wall Street Journal সম্প্রতি ঘোষণা  করেছে – Bangladesh , the South Asia’s ‘ Economic Buil’-  মুজিবর্ষে নিশচুড়ে জাতির পিতার অসামান্য অবদান ও বলিষ্ঠ নেতৃত্বকে তুলে ধরার ফলে জাতির পিতার ১০১ তম জন্মশতবর্ষ  বার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণজয়ন্তী  বাংলাদেশ দূতাবাস হ্যানয় , মান্যবর রাষ্ট্রদূতের সার্বিক নির্দেশনায় ।। দূতাবাসের কর্মকর্তা – কর্মার্থীদের অম্লান্ত পরিশ্রমে জাতির পিতার ৭ ই মার্চের ভাষণ ভিয়েতনামি ভাষায়  অনুবাদ করে পুঞ্জিকা প্রকাশ করেছে যা থেকে সারাবিশ্বে বসবাসরত ভিয়েতনামি নাগরিকগন উদ্বুদ্ধ হবেন বলে  রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন ।
বঙ্গবন্ধুর
১০১ জন্ম বার্ষিকী  ও স্বাধীনতার সূর্ণবজন্তীর সন্ধিক্ষণে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নে জাতির পিতার সােনা বাংলা গড়ার লক্ষ্যে সব বাংলাদেশীরা একযোগে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন । আগত বিশেষ অতিথি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গম্ভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।  জাতির পিতার ৭ ই মার্চের ভাষণ ভিয়েতনামি ভাষায় অনুবাদ প্রকাশ হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন এবং সেই সাথে অনুবাদক এবং দূতাবাসের  সকল কর্মকর্তা কর্মচারীদের বিশেষ ধন্যবাদ প্রদান করেন । তিনি আশা প্রকাশ করেন যে , এই ভিয়েতনামিজ সংজ্ঞাণ সব ভিয়েতনামি জনগনকে বিশেষ অনুপ্রেরণা হিসাবে সমাদৃত ও অনুকরণীয় হবে । তিনি স্ত্রীর বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রতি শ্রদ্ধা । জানিয়ে বাংলাদেশের আর্থ – সামাজিক উন্নয়নের প্রশংসা করেন । অনুষ্ঠানের মূল আকর্ষণ ভিয়েতনামের জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য ও পররাষ্ট্র বিষাক স্ট্যাক্রিং কমিটির সদস্য মান্যবর মি লি খু ও মান্যবর রাষ্ট্রদূত  সামিনা নাজ এবং ভিনেতনাম পররাষ্ট্র  মন্ত্রনালবের উচ্চপদস্থ প্রতিনিধিদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষন – এর ভিয়েতনামি ভাষায় অনুবাদ সম্বলিত পুস্তিাকার মােড়ক উন্মােচন করা হয় । পরিশেষে  ৭ মার্চের ভাষণের ভিয়েতনামিজ কপি অনুষ্ঠানে আগত ভিয়েতনামিদের মধ্যে বিতরণ এবং আমন্ত্রিত অতিথিদেরকে ধনাবাদ ও আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন করা হয়।