#

এক ইনজুরিই সারা জীবনে সবচেয়ে বড় শত্রু হয়ে এসেছে নেইমারের ক্যারিয়ারে। প্রতি মৌসুমেই এই ইনজুরির কবলে পড়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলো মিস করতে হয়েছে তাকে। কী জাতীয় দল আর কী ক্লাব, সব ক্ষেত্রেই একই অবস্থা। নেইমারকে কাঁড়ি কাঁড়ি টাকা দিয়ে পিএসজি কিনেছিলো যে উদ্দেশ্য নিয়ে, সেই উদ্দেশ্য যখনই পূরণ করতে যাবে ক্লাবটি, তখনই তিনি পড়েন ইনজুরিতে।

এবার আরও পড়লেন ইনজুরিতে। যে কারণে প্রায় ৪-৫ মাসের জন্য মাঠের বাইরে ছিটকে পড়েছেন তিনি। যে কারণে বলা হচ্ছে, প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজির) হয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন নেইমার?

 

প্যারিসের ক্লাবে একসঙ্গে খেলছেন বিশ্বের সেরা তিন তারকা। নেইমারের সঙ্গে ছিলেন কিলিয়ান এমবাপে এবং লিওনেল মেসি। কিন্তু এই ত্রিফলা আক্রমণ আর হয়তো দেখা যাবে না। এই সৌসুমে সম্ভবত আর খেলা হবে না নেইমারের। পরের মৌসুমে ব্রাজিলের তারকা ফুটবলারকে না রাখার চিন্তাই করছেন এখন পিএসজি।

২০১৭ সালে প্রায় ১৭৩০ কোটি টাকা দিয়ে নেইমারকে কিনেছিল ফরাসি দলটি; কিন্তু মৌসুম শেষে ওই মূল্যের প্রায় অর্ধেকের কম টাকাতেই ছেড়ে দিতে রাজি তারা। শোনা যাচ্ছে প্রায় ৭০০ কোটি টাকা পেলেই ছেড়ে দেওয়া হতে পারে তাকে। পিএসজির হয়ে ১৭৩টি ম্যাচ খেলেছেন ব্রাজিলের তারকা ফুটবলার। গোল করেছেন ১১৮টি।

 

চারবার ফরাসি লিগ জিতিয়েছেন দলকে। এমন একজন ফুটবলারকে ছেড়ে দিতে চাইছে পিএসজি। মেসি, এমবাপের সঙ্গে নেইমারকে রাখার খরচ বইতে পারছে না ক্লাব। সেই কারণেই ছেড়ে দেওয়া হতে পারে তাকে। যদি নেইমারকে ছেড়েই দেয় পিএসজি, তাহলে মেসি-এমবাপের সঙ্গে তার যে জুটি গড়ে উঠেছিলো, সেটা আর থাকছে না। ভেঙে যাবে পিএসজির সাজানো সংসার।

নেইমার শনিবার রাতে একটি পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, ‘আরও শক্তিশালী হয়ে ফিরে আসব।’ গোড়ালিতে যে চোট নেইমার পেয়েছেন তাতে আগামী চার মাসে তার পক্ষে খেলা সম্ভব নয়। অস্ত্রোপচার করাতে হবে তাকে।

গত মাসে লিলের বিরুদ্ধে খেলতে গিয়ে গোড়ালিতে চোট পান নেমার। কাতার বিশ্বকাপে ব্রাজিলের হয়ে প্রথম ম্যাচ খেলার পরই ঠিক একই জায়গায় চোট পেয়েছিলেন তিনি। পরে যদিও চোট সারিয়ে ফিরতে পেরেছিলেন টুর্নামেন্টের মধ্যেই। এবার আর এত তাড়াতাড়ি ফেরা হচ্ছে না।

 

নেইমারকে ছেড়ে দেওয়ার ইঙ্গিত ছিল পিএসজি কোচ ক্রিস্টোফে গ্যাল্টিয়ারের কথায়ও। চোট পেয়ে নেইমার খেলতে পারবেন না শুনে তিনি জানিয়েছিলেন যে, তাতে পিএসজির সুবিধা হবে। পিএসজির কোচ বলেন, ‘নেইমার না থাকলে আমাদের মাঝমাঠ অনেক বেশি শক্তিশালী হয়। দলে ভারসাম্য থাকে। নেইমার খেলবে না মানে আমরা মিডফিল্ডে তিনজন ফুটবলারকে খেলাতে পারব। সঙ্গে আক্রমণভাগে দু’জন ফুটবলার।’

এরপর যদিও গাল্টিয়ার ব্যাখা করেন নেইমার না থাকলে দলে কী ক্ষতি হবে। তিনি বলেন, ‘নেইমার না থাকলে আমাদের কি কোনও অসুবিধা হবে না? একেবারেই তা নয়। ফরাসি লিগে ওর মতো পাস বাড়াতে কেউ পারে না। সেটা আমাদের জন্য খুব বড় ক্ষতি।’

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন