‘ভাই বলেছিলেন ভারতের বিপক্ষে গোল করতে হবে’

:
: ২ years ago

হোক যুব দলের ম্যাচ। খেলাতো বাংলাদেশ-ভারতের। তাই পুরো ম্যাচটাই ভরে থাকলো আক্রমণ-পাল্টা আক্রমণ ও গোল-পাল্টা গোলে। সঙ্গে চরম উত্তেজনা। বাংলাদেশ এগিয়ে গেলো। ভারত সমতায় ফিরলো। আবার বাংলাদেশ গোল করলেও সেটা হয়ে থাকলো ম্যাচের শেষ গোল।

বাংলাদেশ ২-১ গোলে জিতে গেলো ভারতের বিপক্ষে। বুধবার ভারতের ভুবনেশ্বরে স্বাগতিকদের বিপক্ষে জয়টি বাংলাদেশকে অনেকটা এগিয়ে দিয়েছে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নিপের ফাইনালেন দিকে।

স্টেডিয়ামের গ্যালারিতে কয়েকজন বাংলাদেশি দর্শক লাল-সবুজ পতাকা হাতে উৎসাহ জুগিয়েছে তানভীর, পিয়াস ও রফিকদের। তবে স্থানীয় দশর্কেও তুলনায় তা ছিল নস্যি। কারণ, ভারতীয় দর্শকরা মাঠে ভুভুজেলা নিয়ে ঢুকেছিল। তারা সারাক্ষণ তা বাজিয়ে হৈ-হুল্লোড় করে নিজ দলকে সমর্থন দিয়েছে।

ভারতীয় দর্শকদের স্তব্ধ করে দিয়ে বাংলাদেশকে এগিয়ে দিয়েছিলেন পিয়াস আহমেদ নোভা। ভারত সেই গোল ফিরিয়েও দিয়েছিল। কিন্তু শেষ রক্ষা হয়নি। পিয়াস আহমেদ নোভা বিরতির ঠিক আগে পেনাল্টি থেকে দ্বিতীয় গোল করেন।

শ্রীলংকার বিপক্ষে সুপারসাব মিরাজুল ইসলামকে এই ম্যাচেও বদলি হিসেবে নামানোর পরিকল্পনা ছিল কোচ পল স্মলির। তবে ভারত ম্যাচ ফিরতে না পারায় মিরাজকে নামানো আর প্রয়োজন মনে করেননি কোচ।

ম্যাচের শেষ দিকে মরন কামড় দিয়েছিল ভারত। বাংলাদেশ একটু ডিফেন্সিভ হওয়ার সুযোগ নিয়ে বারবার বাংলাদেশ সীমনায় ঢুকে গোলের চেষ্টা করেছে স্বাগতিক দলের খেলোয়াড়রা। তবে বাংলাদেশের জমাট ডিফেন্সে একবারও ফাটল ধরাতে পারেনি স্বাগতিকরা।

ভারত ও বাংলাদেশের ম্যাচ-উত্তেজনাতো থাকবেই। দুই দুইবার খেলোয়াড়দের মধ্যে ধাক্কাধাক্কি হয়েছে। প্রতিবারই ভারতীয় খেলোয়াড়রা বল প্রয়োগ করেছে বাংলাদেশের খেলোয়াড়দের ওপর। ২-১ গোলে এগিয়ে থাকাটা ধরে রেখে ম্যাচ শেষে উল্লাসে ফেটে পড়েন লাল-সবুজ জার্সিধারীরা।

ম্যাচ শেষে বাংলাদেশ দলের কোচ পল স্মলি বলেছেন, ‘আমাদের লক্ষ্য ছিল না হারা। পারলে জিতবো। আমরা লক্ষ্য পূরণ করেছি। ভারত ভালো দল। আমার ছেলেরা ভালো খেলেই জিতেছে।’

জোড়া গোল করে ভারতকে হারানোর নায়ক কুষ্টিয়ার কিশোর পিয়াস আহমেদ নোভা বলেছেন, ‘আশা ছিল ভারতের বিপক্ষে গোল করবো। সেটা পেরেছি। এ জন্য আমি খুশি। ম্যাচের আগে ফোন কওে আমার ভাই বলেছিলেন, ভারত অনেক বড় দেশ। ওদের একটি প্রদেশের সমান আমরা। ভারতের বিপক্ষে তোমাকে গোল করতে হবে। আমি ভাইয়ের আশাও পূরণ করতে পেরেছি।’

এই জয়ে বাংলাদেশ ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে। তবে রাতের ম্যাচে যতি নেপাল হারিয়ে দেয় শ্রীলংকাকে হারিয়ে দেয় তাহলে বাংলাদেশ নেমে যাবে পয়েন্ট টেবিলের দুইয়ে।