ভর্তি জালিয়াতিতে অভিযুক্তদের পরীক্ষা ঠেকালেন শিক্ষার্থীরা

:
: ৬ years ago
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে ভর্তি জালিয়াতিতে অভিযুক্ত পাঁচজনের সঙ্গে অন্য শিক্ষার্থীরা পরীক্ষা দিতে রাজি হননি। এতে ওই পাঁচ শিক্ষার্থীর পরীক্ষা নেয়নি কর্তৃপক্ষ।

বিভাগ সূত্রে জানা যায়, বুধবার সমাজকল্যাণ ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের ৫০২ নম্বর ‘রুরাল অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ কোর্সের মিড টার্ম পরীক্ষা ছিল। সকাল ১০টায় শিক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার জন্য যার যার আসনে বসেন। এ সময় কয়েকজন ছাত্র উঠে গিয়ে ভর্তি জালিয়াতিতে অভিযুক্তদের সঙ্গে অন্যরা পরীক্ষা দেবেন কি-না জানতে চান। তখন অন্য শিক্ষার্থীরা ভর্তি জালিয়াতিতে অভিযুক্তদের সঙ্গে পরীক্ষা না দেওয়ার সিদ্ধান্ত নেন। একপর্যায়ে শিক্ষার্থীরা এক হয়ে পরীক্ষার দায়িত্বে থাকা শিক্ষকের কাছে গিয়ে এই সিদ্ধান্ত জানান। তখন কর্তৃপক্ষ ওই কোর্সের পরীক্ষা অভিযুক্তদের ছাড়াই গ্রহণ করে।

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তানিয়া রহমান বলেন, ‘ভর্তি জালিয়াতিতে অভিযুক্তদের বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসন দেখবে। তবুও সকালে তাদের সঙ্গে অন্য শিক্ষার্থীরা পরীক্ষা দিতে অস্বীকৃতি জানানোয় আমরা অভিযুক্তদের ছাড়াই পরীক্ষা নিই। ওই পাঁচজনের পরীক্ষার ব্যাপারে পরে ব্যবস্থা নেওয়া হবে। এরপর তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে উপাচার্য, রেজিস্ট্রারের কাছে আমরা চিঠি দিয়েছি। তারা যে সিদ্ধান্ত দেবেন, সেভাবেই আমরা ব্যবস্থা নেব।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানি বলেন, আমরা একটি চিঠি পেয়েছি। একজন সহকারী প্রক্টরকে দায়িত্ব দিয়েছি বিষয়টি দেখার জন্য।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ভর্তি জালিয়াতির প্রমাণ পেলে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কঠোর ব্যবস্থা নিই। ইতিমধ্যে ১৫ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।