ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন আফগান তরুণ

:
: ৬ years ago

অস্ট্রেলিয়ান কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে ছাপিয়ে গেলেন আফগানিস্তানের ব্যাটসম্যান। অবিশ্বাস্য মনে হলেও সত্যি। প্রথম শ্রেণির ক্রিকেটে আফগানিস্তানের ক্রিকেটার বশির শাহের গড় আরো বেশি।ক্রিকেটে কী করলে আপনাকে সাফল্যের মাপকাঠিতে সেরার জায়গায় ধরতে পারবেন। যদিও স্যার ডন ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা করা হয় তাহলে তো আর কথাই নেই। আর যদি নিজের ক্রিকেট ক্যারিয়ারের কোনো জায়গায় ব্র্যাডম্যানকে পেছনে ফেলেন তাহলে এর থেকে ভাল আর কি হতে পারে।

ব্র্যাডম্যান কোথায় গিয়ে ক্যারিয়ার শেষ করেছিলেন সেটা আলাদা বিষয়। কিন্তু তাও ক্যারিয়ারের কোনো পয়েন্টে কেউ যদি তার কাছাকাছি পৌঁছায় তাহলেও তো যথেষ্ট কৃতিত্বের হতে পারে। কয়েকদিন আগেও ১ হাজার ফার্স্ট ক্লাস রানের মালিকের মধ্যে অজি গ্রেটের সর্বোচ্চ গড় রয়েছে। এই মুহূর্তে ১৮ বছরের আফগানি ব্যাটসম্যান বশির শাহ এই ব্যাটিং গড় ছাড়িয়ে গেছেন। তরুণ এই ব্যাটিং প্রতিভা উঠে এসেছেন দেশটির রুক্ষ ভূমি থেকে। যেখানে বন্দুকের নলই শক্তির উৎস। সেখানে ব্যাট হাতে এই পারফরম্যান্স কার্যত বিপ্লব।

এই মুহূর্তে ১২১.৭৭ ব্যাটিং গড় রয়েছে। অন্যদিকে ব্র্যাডম্যানের ব্যাটিং গড় ৯৫.১৪। ৭ ম্যাচের ১২ ইনিংসে এই দুরন্ত গড় অর্জন করেছেন তিনি। ব্র্যাডম্যান যা অর্জন করেছেন ৫২টি টেস্টে। বশির শাহ ক্যারিয়ারে প্রথম পেশাদার ইনিংসে ২৫৬ রানে অপরাজিত ছিলেন। পাঁচ ইনিংস পর তিনি করেন একটি ট্রিপল সেঞ্চুরি। দ্বিতীয় কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। তার আগে এই কৃতিত্ব অর্জন করেছেন শুধুমাত্র পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার জাভেদ মিয়াদাদ।বশির শাহ নিজেও দারুণ উচ্ছ্বসিত নিজের পারফরম্যান্সে। তিনি বলেছেন, এটা আমার জন্য একটা অবিস্মরণীয় মুহূর্ত। আমি দুই দিন ধরে উইকেটে ব্যাট করেছি। শান্তভাবে উইকেটে থেকে এটা অর্জন করেছি। আমি নিজের ফিটনেস নিয়ে টুর্নামেন্টের আগে কাজ করেছি। কোচরা আমাকে ভালো করে ব্যাট করতে শিখিয়েছেন। প্রত্যেকেই যখন নিজের ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স করে সে উপভোগ করে।