ব্রাজিল-বার্সার দলে নেই কুতিনহো

লেখক:
প্রকাশ: ৬ years ago

চ্যাম্পিয়নস লিগে ইন্টার মিলানের মাঠে খেলতে গিয়ে ইনজুরি নিয়ে ঘরে ফিরেছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার কুতিনহো। ইনজুরিতে পড়েছেন তিনি। তার ইনজুরির যে অবস্থা তাতে দুই-তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। যদি দ্রুত ইনজুরি থেকে ফিরতে পারেন তবে নভেম্বরে মাঠে দেখা যেতে পারে তাকে। আর দেরি হলে মাঠ নামবেন আগামী ডিসেম্বরে। এই সময়ে মধ্যে ব্রাজিলের হয়ে খেলতে পারবেন না তিনি। থাকবেন না বার্সেলোনার লা লিগা এবং চ্যাম্পিয়নস লিগের দলে।

ব্রাজিল আগামী ১৬ নভেম্বর ইংল্যান্ডে প্রীতি ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে। এর চার দিন বাদে খেলবে ক্যামেরুনের বিপক্ষে। ব্রাজিল কোচ তিতের ঘোষিত দলে ছিলেন কুতিনহো। কিন্তু তার ইনজুরির যা অবস্থা ওই ম্যাচের আগে ফিরতে পারবেন না তিনি। এছাড়া বার্সেলোনা এই সময়ের মধ্যে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগের ম্যাচ খেলতে নামবে। কিন্তু চলতি মাসে তার মাঠে নামার সম্ভাবনা খুব কম। এ নিয়ে মেসির পরে ইনজুরিতে পড়লেন তিনি। মেসি অবশ্য ফেরার কাছাকাছি আছেন। কিন্তু তার আগেই ছিটকে গেলেন সাবেক লিভারপুলের তারকা কুতিনহো।

বার্সেলোনার সর্বশেষ ম্যাচে ইন্টারের বিপক্ষে পুরো সময় মাঠে ছিলেন কুতিনহো। আরেক ব্রাজিলিয়ান তরুণ ম্যালকমের করা ইন্টারের বিপক্ষে দারুণ গোলটির সহায়তা দেন তিনি। কিন্তু বুধবার করানো পরীক্ষা থেকে জানানো হয়েছে তার বাঁ-পায়ের উরুর মাংসপেশির তন্তু ছিড়ে গেছে। তার ইনজুরির অবস্থা জানিয়ে বলা হয়, ‘কুতিনহো দুই-তিন সপ্তাহ মাঠের বাইরে থাকবেন।’ তার সেরা ওঠার প্রক্রিয়া দ্রুত না হলে নভেম্বরের আগে তিনি মাঠে ফিরতে পারবেন না বলেও উল্লেখ করা হয়।

বার্সা ঘরের মাঠে রোববার রিয়াল বেটিসের মুখোমুখি হবে। এরপর আগামী ২৮ নভেম্বর মাঠে নামবে চ্যাম্পিয়নস লিগে পিএসভির বিপক্ষে। আগামী ডিসেম্বরের সূচি অনুযায়ী, বার্সা খেলবে ভিয়ারিয়ালের বিপক্ষে। সবকিছু ঠিকঠাক ঠাকলে ওই ম্যাচে ফিরবেন কুতিনহো। এছাড়া তিনি যদি দ্রুত সুস্থ হয়ে ওঠেন তবে পিএসভির বিপক্ষেও মাঠে দেখা যেতে পারে কুতিনহোকে।