ব্যর্থতার মধ্যেও শাস্ত্রীর আয় ২ কোটি ৫ লাখ!

:
: ৬ years ago

ইংল্যান্ডে ভারতীয় ক্রিকেট দল ব্যর্থ। বিসিসিআই প্রস্তুতি নিচ্ছে কোচিং ডিরেক্টর রবি শাস্ত্রীকে কাঠগড়ায় দাঁড় করানোর। কিন্তু ব্যাপক সমালোচনার মধ্যেও গত তিন মাসে শাস্ত্রী আয় করেছেন ২ কোটি ৫ লাখ রুপি।

ইংল্যান্ডের সফরে টেস্ট ও ওয়ানডে—দুই সিরিজেই হেরেছে। আকাশে উড়তে থাকা একটি দলের এমন পতনে হতাশ ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ইংল্যান্ডে কোহলিদের পারফরম্যান্স কাটাছেঁড়া শুরু হয়েছে। সেই সঙ্গে প্রশ্ন উঠেছে দলের কোচিং ডিরেক্টর রবি শাস্ত্রীর পারফরম্যান্স নিয়েও। দেশে ফিরলেই হয়তো এ নিয়ে কাঠগড়ায় দাঁড়াতে হবে তাঁকে। কিন্তু এর আগে নিজের ব্যাংক-ব্যালান্সকে বেশ স্ফীতই করতে পারছেন সাবেক এই তারকা ক্রিকেটার। দল ব্যর্থ হলেও আগস্ট মাসে শাস্ত্রী বেতন বাবদ বিসিসিআইয়ের কাছ থেকে পেয়েছেন ভারতীয় মুদ্রায় ২ কোটি ৫ লাখ রুপি।

বিসিসিআই নিজেদের ওয়েবসাইটে এক তালিকা প্রকাশ করে দেখিয়েছে ভারতীয় ক্রিকেট দলের কোচ ও খেলোয়াড়দের বেতন-ভাতা বাবদ পরিশোধ করা অর্থের পরিমাণ। সেখানে দেখা যাচ্ছে, শাস্ত্রীকে তিন মাসে দেওয়া হয়েছে ২ কোটি ৫ লাখ রুপি। ১৮ জুলাই থেকে ১৭ অক্টোবর পর্যন্ত সময়ের হিসেবে এই অর্থ দেওয়া হয়েছে। সে হিসাবে কিছু টাকা অগ্রিম হিসেবেও পেয়েছেন তিনি।

কেবল শাস্ত্রীই নন, ভারতীয় ক্রিকেটারদের বেতন-ভাতার অঙ্কও প্রকাশ করেছে বিসিসিআই। অধিনায়ক বিরাট কোহলি এ সময় পেয়েছেন ১ কোটি ২৫ লাখ রুপি। তবে বেতন-ভাতায় সবাইকে ছাপিয়ে গেছেন ভুবনেশ্বর কুমার। তাঁর প্রাপ্তি ৩ কোটি ৭৩ লাখ রুপি।
বিসিসিআইয়ের ওয়েবসাইটে কেবল টাকার অঙ্কই প্রকাশ করা হয়নি; নানা খুঁটিনাটি চেক নম্বরসহ প্রকাশ করা হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশেই মূলত বিসিসিআই এমনটা করেছে। সর্বোচ্চ আদালত তাঁদের রায়েই ২৫ লাখ টাকার ওপর যেকোনো লেনদেন ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করার কথা বলেছিলেন।