বৈশাখে নানা পদের বাঙ্গালী খাবার

লেখক:
প্রকাশ: ৫ years ago

সাজিয়া রিমিঃ  বৈশাখী থালা প্রতিযোগিতায় আমি Sazia Rimi বৈশাখী থালা সাজিয়ে আপনাদের মাঝে চলে এলাম 😊 থালায় যা যা আছে 👇👇

মুগ ডালের খিচুড়ি
পেপে মুরগি 
ডিম ভাজা
ইলিশ ভাজা
পটলের দোলমা
এসপারাগাস চিংড়ি মাছ দিয়ে

পুডিং
পিঠা

আমের জুস
রুহ আফজার শরবত

পটলের দোলমার রেসিপি 🥗🥗

উপকরণ:-

পটল ৪টি। গরু/মুরগি/চিংড়ি কিমা । পেঁয়াজকুচি ২ টেবিল-চামচ। পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ। হলুদগুঁড়া সামান্য। মরিচগুঁড়া স্বাদমতো। জিরাগুঁড়া আধা চা-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। আদাবাটা আধা চা-চামচ। গরমমসলার গুঁড়া ১/৪ চা-চামচ। আলু ১টি (সিদ্ধ করে অল্প লবণ দিয়ে চটকে নেওয়া) লবণ স্বাদমতো। তেল প্রয়োজনমতো। আমি এখানে চিংড়ি মাছ দিয়ে কিমা করে নিয়েছি ।

পদ্ধতি:-

বড় দেখে পটল বেছে নিন। পটলের খোসা না ছিলে, ছুরি দিয়ে আঁচড়ে খোসা ফেলে দিন। পটল ফালি করবেন না, আস্তই রাখুন।

পটলের বোটার দিক আর পেছনের দিকের মাথা কেটে ফেলুন অল্প করে। তারপর ওই দুটি দিক দিয়ে ছুরির সাহায্যে আস্তে আস্তে ভেতরের সব কিছু বের করে আনুন।

পটলের হালকা হলুদ আর লবণ মাখিয়ে রেখে দিন। প্যানে একদম সামান্য তেল গরম করে পেঁয়াজকুচি, অল্প হলুদ-মরিচ-জিরাগুঁড়া, আদা-রসুনবাটা, লবণ আর গরমমসলার গুঁড়া দিয়ে কিমাটা রান্না করে নিন।

এখন পটলের খোলের মধ্যে খুব সাবধানে আস্তে আস্তে চেপে চেপে পুরগুলো ভরে নিন। চোটকে রাখা আলু দিয়ে পটলের দুই পাশের মুখ বন্ধ করে নিন। যদি পুর ভরার সময় দুই পাশে অল্প করে খানিকটা জায়গা ফাঁকা রাখেন তবে আর পুর বেরিয়ে আসবেনা বা আলু দিয়ে মুখ বন্ধও করতে হবে না।

প্যানে অল্প তেল দিয়ে পুরভরা পটলগুলো অল্প আঁচে ভেজে তুলে রাখুন। খেয়াল রাখবেন যেন পটল পুড়ে না যায়। সেই একই তেলেই বাটাপেঁয়াজ, বাকি হলুদ-মরিচ-জিরাগুঁড়া, আদা-রসুনবাটা আর লবণ দিয়ে কষিয়ে পটলগুলো ছেড়ে দিন এবং সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

প্রয়োজনে অল্প গরম পানি দিতে পারেন। মসলা মাখা মাখা বা গ্রেভি থাকতে নামিয়ে নিন।

রান্না হয়ে গেলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন । আমি এখানে মশলা টা একদম শুকিয়ে ফেলছি ।
ধন্যবাদ 😊😊

রেসিপিঃ সাজিয়া রিমি