বেসরকারি খাতে আরেকটি বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে

লেখক:
প্রকাশ: ৭ years ago

একটি গ্যাসচালিত রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বেসরকারি খাতে আরও একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। অতিরিক্ত সচিব বলেন, ভেঞ্চার এনার্জি রিসোর্স লিমিটেডের ভোলায় ৩৪ দশমিক ৫০ মেগাওয়াট গ্যাসচালিত রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি এবং বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদনের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। তিন বছর মেয়াদে প্রতি ঘণ্টা কিলোওয়াট বিদ্যুতের ট্যারিফ নির্ধারণ করা হয়েছে বাংলাদেশি টাকায় ৩ দশমিক ২১০৫ টাকা।

তিনি বলেন, প্যারামাউন্ট বি ট্রাক এনার্জি কনসোর্টিয়াম কর্তৃক সিরাজগঞ্জ জেলার বাঘাবাড়িতে ২০০ মেগাওয়াট ক্ষমতার এইসএসডিভিত্তিক আইপিপি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য স্পন্সরের সঙ্গে চুক্তি সম্পাদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় কমিটি। উদ্যোক্তা কোম্পানি বিল্ড ওন অপারেট (বিওও) পদ্ধতিতে ৫ বছর মেয়াদে বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে। প্রতি ঘণ্টা কিলোওয়াট বিদ্যুতের দাম পড়বে ১৯ দশমিক ৯৬৩৯ টাকা।

‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় রূপকল্প-৯:২ ডি সাইসমিক প্রকল্পের আওতায় ২ডি সাইসমিক প্রকল্পের আওতায় ২ডি সাইসমিক কার্যক্রম পরিচালনার কাজে ব্যবহারের জন্য ‘২ডি সাইসমিক ডাটা ইন্টারপ্রিটেশন সিস্টেম উইথ সফটওয়্যার অ্যান্ড হার্ডওয়্যার’ ক্রয় প্রস্তাবেরও অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৯৯ লাখ ৮১ হাজার টাকা। মোস্তাফিজুর রহমান বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় রূপকল্প- ৩ ড্রিলিং প্রজেক্ট (৪টি কূপের জন্য) এর কার্যক্রমের জন্য তিনটি লটের বিভিন্ন পণ্য ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য মোট ব্যয় হবে ১৫ কোটি ৫৯ লাখ টাকা।

এছাড়া চট্রগ্রাম বন্দরের জিসিবি এলাকার বার্থ অপারেটদের (কন্টেইনার) সঙ্গে সম্পাদিত চুক্তির চুক্তিমূল্যের টাকা শেষ হয়ে যাওয়ায় ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। এজন্য তিনটি বার্থ অপারেটরকে মোট ৮ কোটি ২৩ লাখ ৭৯ হাজার টাকা দিতে হবে।

তিনি বলেন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘হেলথ পপুলেশন নিউট্রেশন সেক্টর প্রোগ্রাম (এইচপিএনএসপি)’ শীর্ষক ৪র্থ কর্মসূচির আওতায় ফিজিক্যাল ফ্যাসিলিটিজ ডেভেলপমেন্ট (পিএফডি) অপারেশন প্ল্যান এর আওতায় বিভিন্ন সম্প্রসারণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ১২০ কোটি ৫৮ লাখ ৯৭ হাজার টাকা। জিআইসিবি অ্যান্ড কন্সট্রাকশন কোম্পানি প্রকল্পটি বাস্তবায়ন করবে।