বেতাগীতে করোনায় স্বাস্থ্য ঝুঁকি নিয়ে শ্রেণি কক্ষে পাঠদান শুরু

:
: ৩ years ago

 বরগুনার বেতাগী উপজেলার পুটিয়াখালী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে করোনার স্বাস্থ্য ঝুঁকি নিয়ে পাঠ দান শুরু করার অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, সারা দেশে করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও ওই  বিদ্যালয়ে  সরকারি নিয়ম নীতি তোয়াক্কা না করে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মো. বজলুর রহমান সকল শিক্ষকদের ডেকে নিয়ে ইতোমধ্যে সংক্ষিপ্ত রুটিন প্রণয়ন করে বিষয়ভিত্তিক সহকারি শিক্ষকদের দায়িত্ব বন্টন করে দেয়।
নাম না প্রকাশের একাধিক শিক্ষক জানান, ২০২১ সালের এসএসসি ফরম পূরণকৃত শিক্ষার্থীদের শিক্ষা বোর্ড কর্তৃক সংক্ষিপ্ত সিলেবাস প্রনয়ণ করেন।
সেই আলোকে  শিক্ষার্থীদের গনিত, ইংরেজি, বাংলা, রসায়ন, পদার্থ, জীব বিজ্ঞান, অর্থনীতি, পৌরনীতি, ভূগোল, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনাসহ বিভিন্ন গ্রুপের বিষয়সমূহের বিষয়ভিত্তিক শিক্ষকরা সাজেশন দিচ্ছেন।
প্রতিদিন দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থীদের সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকে। সরেজমিনে দেখা গেছে, বিদ্যালয়ে পাঠদান শিখতে আসা  শিক্ষার্থীদের স্বাস্থ্য বিষয় কোন নীতিমালা মানা হচ্ছে না। শিক্ষার্থীদের মাস্ক,  সুরক্ষার স্যানিটাইজার এবং সাবান দিয়ে হাত ধোয়ার কোন ব্যবস্থা পরিলক্ষিত করা যায়নি। শিক্ষার্থীদের কোন সামাজিক দূরত্ব বজায় রেখে বসানো হয়নি। এতে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। অভিভাবকরা জানান, সরকারি নিয়মনীতি তোয়াক্কা না করে স্বাস্থ্যবিধি না মেনে শ্রেণিকক্ষে পাঠদান শুরু করা ঠিক হয়নি।
   বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বজলুর রহমান জানান ,’ পাঠদান শুরু করা হয়নি। তবে এসএসসি পরীক্ষার্থীদের বিষয়ভিত্তিক শিক্ষকদের নিয়ে সাজেশন দিতে শুরু করছিলাম।
 এ বিষয় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুর রহমান বলেন, ‘ করোনার স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কোন বিদ্যালয় পাঠদান করাতে পারবে। যদি কোন বিদ্যালয় সরকারি আইন উপেক্ষা করে পাঠদান করে তবে সেসব প্রতিষ্ঠানের প্রতি আইনগত ব্যাবস্থা নেওয়া হবে।