বেতনের দাবিতে কর্মচারীদের আন্দোলনে অচল বরিশাল সিটি কর্পোরেশন

লেখক:
প্রকাশ: ৬ years ago

বকেয়া বেতনের দাবিতে বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) কর্মকর্তা-কর্মচারীরা দাফতরিক সব কাজ বন্ধ রেখে মেয়রের কক্ষের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে।

কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনে অচল হয়ে পড়েছে বরিশাল সিটি কর্পোরেশন (সিসিসি)। কাজ বন্ধ থাকায় সেবাগ্রহীতারা নগর ভবনে গিয়ে সেবা না পেয়ে ফিরে যাচ্ছেন হতাশা নিয়ে।

সোমবার দ্বিতীয় দিন সকাল ৯টার দিকে কর্মকর্তা-কর্মচারীরা অফিসে গিয়ে কোনো দাফতরিক কাজ না করে মেয়রের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। এ সময় বকেয়া বেতনের দাবিতে স্লোগান দিতে থাকে তারা। সিনিয়র কাউন্সিলরা আন্দোলনকারীদের কাজে ফেরানোর চেষ্টা করে ব্যর্থ হন।

নগর ভবনের একটি সূত্র জানায়, সম্প্রতি সিটি কর্পোরেশনে মন্ত্রণালয় থেকে ৫ কোটি টাকার থোক বরাদ্দ এসেছে। ওই বরাদ্দ থেকে নীতিনির্ধারকরা ঠিকাদারদের বকেয়া বিল দেয়ার চেষ্টা করছিলেন। এ খবর পেয়ে গত শুক্রবার সন্ধ্যায় সিটি কর্পোরেশনের হিসাব শাখায় তালা ঝুলিয়ে দেয় বেতনবঞ্চিত কর্মকর্তা-কর্মচারীরা। এর একদিন পর রোববার থেকে বকেয়া বেতনের দাবিতে আন্দোলনে নামেন কর্মকর্তা-কর্মচারীরা।

বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের নগর ভবন শাখার সম্পাদক ও বিসিসির পরিচ্ছন্ন কর্মকর্তা দিপক লাল মৃধা জানান, নগর ভবনে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে প্রায় ২ হাজার কর্মকর্তা-কর্মচারী রয়েছে। বিসিসির স্থায়ী কর্মকর্তা-কর্মচারীরা সব শেষ জানুয়ারি মাসে গত বছরের আগস্ট মাসের বেতন পেয়েছেন। সে হিসাবে এখনও তাদের ৫ মাসের বেতন বকেয়া। অপরদিকে দৈনন্দিন মজুরিভিত্তিক কর্মচারীদের ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। বেতন বকেয়া পড়ায় কর্মকর্তা-কর্মচারীদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।

বকেয়া বেতন এবং ১৭ মাসের প্রভিডেন্ট ফান্ডের বরাদ্দ না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা দিপক লাল মৃধা।