#

ভারতের রাজধানী অঞ্চল দিল্লির বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শনিবার ভোটের সকালে বিয়ের পোশাকে এক ব্যক্তি ও তার পরিবারকে পূর্ব দিল্লির একটি ভোটকেন্দ্রের বাইরে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। হাতে ভোটার কার্ড আর মাথায় পাগড়ি দিয়ে পরিবারটির পুরুষরা ছবি তুলছেন। তাদের ঠিক পেছনেই দাঁড়িয়ে ছিলেন নারীরা।

ভারতীয় টেলিভিশন এনডিটিভি জানিয়েছে, দিল্লিতে সকাল ৮টা থেকে ভোট শুরু হয়েছে। ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে সন্ধ্যা ৬টা (বাংলাদেশ সময় সাড়ে ৬টা) পর্যন্ত। নির্বাচন যে শুধুই নির্বাচন নয়, এটা যে একটা উৎসবও বটে, তাই প্রমাণ হলো শনিবার সকালে। কেননা নতুন জীবনের শুরুতে সপরিবারে ভোট উৎসবে সামিল হয়েছেন বরও।

এছাড়া ভোট দিয়েছেন অভিভক্ত ভারতে জন্ম নেয়া ১১১ বছরের বৃদ্ধা কালিতারা মণ্ডল। দিল্লির এবারের বিধানসভা নির্বাচনে তিনি সবচেয়ে প্রবীণ ভোটার। অবিভক্ত ভারতে ১৯০৮ সালে তার জন্ম। সাক্ষী থেকেছেন দেশভাগের, একের পর এক ঝড় বয়ে যেতে দেখেছেন দেশের মাটিতে। দেশভাগের কারণে স্বপরিবারে উদ্বাস্তু হয়েছেন দুইবার।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই-কে তিনি বলেন, ‘আমার ভালোভাবে মনে আছে, তারা (নির্বাচনী কর্মকর্তারা) আমার আঙুলের ছাপ নিয়েছে। তারপর আমার ব্যালট পেপার ভাঁজ করে বাক্সতে ফেলে দেয় তারা। আমি বড় মেশিনে (ইভিএম) ভোট দিয়েছি।’ তার মতো আরও অনেকে ভোট নিয়ে তাদের উচ্ছাসের কথা জানিয়েছেন।

Delhi

দিল্লি বিধানসভা নির্বাচনে এবার নির্বাচন ত্রিমুখী লাড়ইয়ের কথা বলা হলেও ভোটের লড়াই মূলত নরেন্দ্র মোদি-অমিত শাহর বিজেপি বনাম অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির (আপ) মধ্যে। অমিত শাহসহ বিজেপির শীর্ষ নেতারা ব্যাপক প্রচার চালিয়েছেন। রাজ্যটিতে ক্ষমতায় আছে আম আদমি পার্টি আর কেন্দ্রের শাসক দল বিজেপি।

আম আদমি পার্টির (এএপি) কাছ থেকে ক্ষমতা নিতে মরিয়া বিজেপি গতবারের চেয়ে এবার বেশি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। গত ভোটে এএপি ৬৭ ও বিজেপি তিন আসনে জয় পেয়েছিল। কংগ্রেস ছিল শূন্য। এবারের দিল্লির নির্বাচন নিয়ে করা জরিপ বলছে প্রায় অর্ধেক ভোট পাবে দলটি। বাকি অর্ধেক কংগ্রেস বিজেপি ভাগভাগি করে নেবে।

বিজেপি আত্মবিশ্বাসী, তারা কেজরিওয়ালকে ক্ষমতাচ্যুত করতে সক্ষম হবে। কট্টর হিন্দুত্ববাদী নীতির ওপর ভিত্তি করেই দিল্লিতে ভোটের প্রচার চালিয়েছে বিজেপি। তবে কেজরিওয়ালের উন্নয়ন দিল্লিতে চোখে পড়ার মতো। সাধারণ মানুষের কাছে তার জনপ্রিয়তা বেশি। তবে দিল্লির দেড় কোটি মানুষের ইচ্ছার প্রতিফলন দেখা যাবে ফলাফলে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন