বিসিসি নির্বাচন: মেয়র সাদিক সহ ৩১ কাউন্সিলরের গেজেট প্রকাশ

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের নবনির্বাচিত মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও ৩১ জন নির্বাচিত কাউন্সিলরের নাম ঘোষনার পাঁচ দিনের মাথায় গেজেট প্রকাশ করা হয়েছে। সোমবার (০৮ অক্টোবর) নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন প্রশাসন শাখা থেকে এই গেজেট প্রকাশ করা হয়।

স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা ২০১০ এর ৪৩ বিধি মোতাবেক প্রকাশিত গেজেটে নির্বাচিত মেয়রসহ ৩১ জন কাউন্সিলরের নাম ঘোষণা করা হয়। নির্বাচন কমিশন সচিবালয় থেকে এ তথ্য নিশ্চিত করেছে।

নির্বাচন শেষ হওয়ার দুই মাস পরে গেজেটের অপেক্ষা কাটলেও এবার শুরু হয়েছে শপথ গ্রহনের অপেক্ষা। ১৩ অক্টোবর স্থগিত হওয়া কেন্দ্রে ভোট গ্রহন শেষে আগামী ২১ অক্টোবর আওয়ামী লীগের নবনির্বাচিত মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সহ দুটি পদের ৪০ জন কাউন্সিলরের শপথ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এরআগে বুধবার ৩ অ‌ক্টোবর ব‌রিশাল নির্বাচন অ‌ফিসা‌রের কার্যাল‌য়ের আঞ্চ‌লিক নির্বাচন কর্মকর্তা ও সি‌টি কর‌পোরেশন নির্বাচ‌নের রিটা‌র্নিং অ‌ফিসার মু‌জিবুর রহমান ব‌রিশাল সি‌টি করপো‌রেশন নির্বাচ‌নে আওয়ামী লী‌গের মেয়র প্রার্থী সের‌নিয়াবাত সা‌দিক আব্দুল্লাহ‌কে বিজয়ী ঘোষণা ক‌রেন। একই সাথে সংরক্ষিতসহ ৩১ কাউন্সিলরের ফলাফল ঘোষণা করা হয়।

১২৩টি কে‌ন্দ্রের ম‌ধ্যে ১১৪ কে‌ন্দ্রের ফলাফল অনুসা‌রে আওয়ামী লী‌গের সের‌নিয়াবাত সা‌দিক আব্দুল্লাহ পে‌য়ে‌ছেন ১ লাখ ১১ হাজার ৯৫৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ২০ দলীয় জোটের মেয়র প্রার্থী এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার পে‌য়ে‌ছেন ১৩ হাজার ৭৭৬ ভোট।

নির্বাচিত কাউন্সিলররা হলেন- সংরক্ষিত ১ নম্বর ওয়ার্ডে মিনু রহমান, ২নম্বর ওয়ার্ডে জাহানারা বেগম, ৩ নম্বর ওয়ার্ডে কহিনুর বেগম, ৪ নম্বর ওয়ার্ডে আয়শা তৌহিদ লুনা(বিনা প্রতিদ্বন্দিতায়), ৭ নম্বর ওয়ার্ডে ছালমা আক্তার শিলা, ৮ নম্বর ওয়ার্ডে রেশমি বেগম, ১০ নম্বর ওয়ার্ডে রাশিদা পারভীন। সাধারন কাউন্সিলর পদে ২ নম্বর ওয়ার্ডে একেএম মতুর্জা আবেদীন, ৩ নম্বর ওয়ার্ডে আলহাজ্ব সৈয়দ হাবিবুর রহমান, ৪ নম্বর ওয়ার্ডে তৌহিদুল ইসলাম বাদশা, ৫ নম্বর ওয়ার্ডে কেফায়েত হোসেন রনি, ৬ নম্বর ওয়ার্ডে খান মো: জামাল হোসেন,

৭ নম্বর ওয়ার্ডে রফিকুল ইসলাম খোকন, ৮ নম্বর ওয়ার্ডে সেলিম হাওলাদার, ৯ নম্বর ওয়ার্ডে হারুন অর রশিদ, ১০ নম্বর ওয়ার্ডে এটিএম শহিদুল্লাহ কবীর, ১১ নম্বর ওয়ার্ডে মজিবর রহমান, ১২ নম্বর ওয়ার্ডে মো: জাকির হোসেন, ১৩ নম্বর ওয়ার্ডে মেহেদী পারভেজ খান, ১৫ নম্বর ওয়ার্ডে লিয়াকত হোসেন খান লাবলু (বিনা প্রতিদ্বন্দিতায়), ১৬ নম্বর ওয়ার্ডে মোশারফ আলী খান বাদশা (বিনা প্রতিদ্বন্দিতায়),

১৮ নম্বর ওয়ার্ডে মীর জাহিদুল কবীর জাহিদ, ১৯ নম্বর ওয়ার্ডে গাজী নঈমুল হোসেন লিটু (বিনা প্রতিদ্বন্দিতায়), ২০ নম্বর ওয়ার্ডে জিয়াউর রহমান ২১ নম্বর ওয়ার্ডে শেখ সাইদ আহম্মেদ মান্না, ২৫ নম্বর ওয়ার্ডে এম সাইদুর রহমান জাকির, ২৬ নম্বর ওয়ার্ডে হুমাযুন কবীর, ২৭ নম্বর ওয়ার্ডে নুরুল ইসলাম, ২৮ নম্বর ওয়ার্ডে জাহাঙ্গির হোসেন, ২৯ নম্বর ওয়ার্ডে ফরিদ আহম্মেদ, ৩০ নম্বর ওয়ার্ডে কালাম মোল্লা নির্বাচিত হয়েছেন।

এদিকে ৯ কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণ করা হবে। এগুলো হলো ৪, ৫৮, ৬৭, ৬৮, ৮২, ৮৩, ৮৭, ৯৪ এবং ৯৯নম্বর কেন্দ্র। এই কেন্দ্রে আগামী ১৩ অক্টোবর ভোট নেয়া হবে। তবে তার আগেই বরিশাল সিটি’র ২২ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী বিএনপি নেতা আ.ন.ম সাইফুল আহসান আজিম সোমবার সংবাদ সম্মেলনের মাধ্যমে তার প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ৩০ জুলাই বরিশাল সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। আর এই নির্বাচন নিয়ে দুই দফা তদন্তে কিছু কেন্দ্রে অনিয়মের প্রমাণ পেয়েছে নির্বাচন কমিশনের (ইসি) তদন্ত কমিটি। তারই পরিপ্রেক্ষিতে ৯ কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। যার মধ্যে ১ টি কেন্দ্র আগে থেকেই প্রিজাইডিং অফিসার কর্তৃক ভোটগ্রহন স্থগিত করা হয়েছিলো।