বিসিসি নির্বাচনকে ঘিরে বরিশালমুখি রাজনৈতিক শীর্ষ নেতারা

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে বরিশাল মুখি হয়েছেন আওয়ামী লীগ ও বিএনপি’র কেন্দ্রীয় সিনিয়র নেতারা। এরই মধ্যে তারা দফায় দফায় বরিশালে স্ব স্ব দলের প্রার্থীকে বিজয়ী করতে গণসংযোগ করেছেন। তবে আওয়ামী লীগ ও বিএনপি’র বাইরে মেয়র পদে আরো ৪টি দলের প্রার্থী থাকলেও তাদের পাশে নেই কেন্দ্রীয় নেতারা। দলের বিজয় নিশ্চিত করতে ওইসব দলের প্রার্থীরা একাকি প্রচারনা চালিয়ে যাচ্ছেন।

বাংলাদেশ নির্বাচন কিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জুলাই বরিশাল সহ তিন সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী ভোটের দিনের বাকি আর মাত্র ১৩দিন। দিন যতই ঘনিয়ে আসছে মেয়র ও কাউন্সিলর প্রার্থী ও তাদের দলীয় নেতা-কর্মী এবং সমর্থকদের প্রচার-প্রচারনা তীব্র থেকে তীব্রতর হচ্ছে। দিন রাত সমাল তালে স্ব স্ব প্রতীকের পক্ষে প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন। ভোট নিয়ে প্রার্থীদের পাশাপাশি ভোটারদের মধ্যেও দেখা দিয়েছে উদ্দিপনা। সব মিলিয়ে নির্বাচনী এলাকা এখন নির্বাচনী জ্বরে কাপছে।

সরেজমিনে দেখাগেছে, সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে বরিশালে রাজনৈতিক শীর্ষ নেতাদের পদচারনা বাড়ছে। গত ১৫ জুলাই’র পর থেকে দেশের বড় দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি’র কেন্দ্রীয় নেতারা বরিশালে তাদের দলীয় প্রার্থীর পক্ষে প্রচারনা চালাচ্ছেন।

অবশ্য এদিক থেকে এগিয়ে আছেন বিএনপি। প্রায় প্রতিদিনই দলটির কেন্দ্রীয় পর্যায়ের কোন না কোন নেতা আসছেন বরিশালে। ১৭ জুলাই মঙ্গলবারও ঢাকা থেকে আসা বিএনপি’র শীর্ষ পর্যায়ের নেতা মির্জা আব্বাস ধানের শীষের মেয়র প্রার্থী আলহাজ্ব এ্যাড. মজিবর রহমান সরওয়ারের পক্ষে গণসংযোগ করেছেন। এর পূর্বে গত সোমবার বরিশালে আসেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। গত দু’দিন ধরেই তিনি বরিশাল সিটি নির্বাচনে বিএনপি’র বিজয় নিশ্চিত করতে ভোটারদের দারে দারে ছুটছেন লিফলেট নিয়ে।

এর পূর্বে বরিশালে আসেন বিএনপি’র নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব এ্যাড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। তিনিও বরিশালে গত তিন দিন ধরে অবস্থান করছেন। স্থানীয় পর্যায়ের নেতা-কর্মীদের সাথে নিয়ে বিভিন্ন এলাকায় ধানের শীষ প্রতীকের পক্ষে গণসংযোগ করছেন।

এছাড়া মঙ্গলবার বিএনপি’র মেয়র প্রার্থী মজিবর রহমান সরওয়ারের পক্ষে গণসংযোগ করতে বরিশালে আসেন দলের স্থায়ী কমিটির প্রভাবশালী নেতা মির্জা আব্বাস। বিকালে তিনি নগরীর চাঁদমারী ও বান্দ রোড এলাকায় গণসংযোগ করেন। এসময় তার সাথে ছিলেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, কেন্দ্রীয় কমিটির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এ্যাড. বিলকিছ আক্তার জাহান শিরিন, সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান ও উত্তর জেলা বিএনপি’র সভাপতি মেজবাহ উদ্দিন ফরহাদ।

তাছাড়া ১৮ জুলাই বুধবার ধানের শীষের পক্ষে প্রচারনা চালাতে বরিশালে আসতে পারেন ব্যারিস্টার জয়নুল আবেদীন। এর পূর্বে বরিশালে এসে মজিবর রহমান সরওয়ারের পক্ষে গণসংযোগ করেছেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এয়ার ভাইস মার্সাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী।

এর বাইরে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজিব আহসান, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের সভাপতি জহির উদ্দিন তুহিন সহ বিএনপি ও যুবদলের শীর্ষ পর্যায়ের অন্যান্য নেতারাও দু’একদিনের মধ্যে বরিশালে ধানের শীষের পক্ষে গণসংযোগ করতে আসবেন বলে জানিয়েছেন ধানের শীষের প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব ও দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি এবায়েদুল হক চান।

এদিকে থেমে সরকার দলীয় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও। এরই মধ্যে ক্ষমতাসিন এই দলটির অনেক নেতারাই বরিশালে গণসংযোগ করেছেন নৌকা প্রতীকের প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ’র পক্ষে। অবশ্য আওয়ামী লীগের অধিকাংশ সিনিয়র নেতারাই সরকারের দায়িত্বশীল পদে রয়েছেন এবং সরকারি সুযোগ-সুবিধা ভোগ করছেন। তাই নির্বাচনের আচরণবিধি লংঘন হবে সরকারি সুযোগ সুবিধা ভোগকারী সেইসব নেতারা নির্বাচনী এলাকায় আসতে পারছেন না।

তবে সরকারের কোন কিংবা সরকারি সুযোগ সুবিধা ভোগ করেন না আওয়ামী লীগের এমন অনেক নেতাই বরিশালে নৌকার পক্ষে প্রচারনা চালাচ্ছেন। যার মধ্যে রয়েছেন- আ’লীগের কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষনা সম্পাদক আফজাল হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহম্মেদ, শেরে-ই-বাংলা’র দৌহিত্র ও আ’লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক উপ কমিটির সিনিয়র সদস্য ফাইয়জুল হক রাজু, কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান মাওলানা নুরুল হক নকসবন্দি, যুবলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রমুখ।

অবশ্য আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে নির্বাচনের প্রচার-প্রচারনার মাঠে বেশিই দেখা যাচ্ছে দক্ষিণাঞ্চলের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিদের। উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র সহ রাজনৈতিক পদে থাকা নেতারা সাদিক আবদুল্লা ও নৌকার পক্ষে গণসংযোগ করছেন।

এদিকে বড় দুটি রাজনৈতিক দলের বাইরেও জাতীয় পার্টি মনোনিত মেয়র প্রার্থী মো. ইকবাল হোসেন তাপস, সমাজতন্ত্রিক দল (বাসদ) এর প্রার্থী ডা. মনীষা চক্রবর্তী ও কমিউনিস্ট পার্টির মেয়র প্রার্থী আবুল কালাম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিন্তু এসব প্রার্থীদের পাশে দেখা যাচ্ছে না দলের কেন্দ্রীয় নেতাদের। তাই একলা একাই স্থানীয় পর্যায়ের নেতা-কর্মীদের সাথে নিয়ে নির্বাচনী প্রচারনা চালাচ্ছেন তারা।

তবে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনিত হাতপাখা প্রতীকের মেয়র প্রার্থী মাওলানা ওবায়দুর রহমান মাহবুব’র পক্ষে কেন্দ্রীয় পর্যায়ের নেতাদের উপস্থিতি রয়েছে। চরমোনাই পীরের এই দলটি বরিশাল ভিত্তিক হওয়ায় কেন্দ্রের অনেক নেতার বসবাই বরিশালে। যে কারনে তারা দলের প্রার্থীর পক্ষে থেকে কাজ করার সুযোগ পাচ্ছেন। দলের কেন্দ্রীয় নায়েবে আমির মুফতী সৈয়দ মাওলানা রেজাউল করিমকে দলের প্রার্থীর পক্ষে নেতা-কর্মীদের নিয়ে গণসংযোগ করতে দেখা গেছে।