বিসিসি’র ১৬ নং ওয়ার্ডের উপ-নির্বাচন, যেকোনো সময় তফসিল ঘোষণা

লেখক:
প্রকাশ: ২ years ago

বরিশাল:: বিসিসি’র ১৬ নং ওয়ার্ড কাউন্সিলরের মৃত্যুতে কাউন্সিলর পদ শূণ্য ঘোষণা করে নির্বাচন কমিশনে বার্তা প্রেরণ করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। বিধি মোতাবেক ওয়ার্ডের কাউন্সিলর পদ শূণ্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন সম্পন্ন করতে হবে।যেকোনো সময় তফসিল ঘোষণা হতে পারে বলেও নির্বাচন কমিশন সূত্র থেকে জানাগেছে ।কাউন্সিলরের মৃত্যুর পরপরই ওয়ার্ডে শূন্য পদে উপ-নির্বাচনে কাউন্সিল পদে নির্বাচনে অংশ নিতে আটঘাট বেধে মাঠে নেমে পরছে সম্ভাব্য প্রার্থীরা।

জানা গেছে, মাত্র ২১ দিনের ব্যবধানে বরিশাল সিটি কর্পোরেশনের সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের দুই কাউন্সিলরের মৃত্যু হয়েছে গত অক্টোবর মাসে। ৮ অক্টোবর বিসিসি’র ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোশারেফ আলী খান বাদশা এবং ২৯ অক্টোবর মৃত্যুবরণ করেন সংরক্ষিত আসনের-১ (১.২.৩) নং ওয়ার্ডের নারী কাউন্সিলর মিনু রহমান। তাদের মৃত্যুতে দুটি ওয়ার্ডে উপ-নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।এরই মধ্যে বরিশাল সিটি কর্পোরেশনের ১৬ নং ওয়ার্ডের কাউন্সিলর পদ শূণ্য ঘোষণা করে নির্বাচন কমিশনে বার্তা প্রেরণ করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। বিধি মোতাবেক ওয়ার্ড শূণ্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন সম্পন্ন করতে হবে বলেও উল্লেখ করা হয়েছে ।

ফলে যেকোন সময় এই ওয়ার্ডে কাউন্সিলর পদে উপ-নির্বাচনের তফসির ঘোষণা হতে পারে বলে জানিয়েছে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ।তবে সংরক্ষিত ১ নং ওয়ার্ডটি এখনো প্রশাসনিকভাবে শূণ্য ঘোষণা হয়নি বলে বিসিসি কতৃক জানাগেছে। এ কারণে সাধারণ ১৬ নং ওয়ার্ডের তফসিল ঘোষণায় বিলম্ব হওয়ার শঙ্কাও করছেন সংশ্লিষ্টরা আগামী সিটি নির্বাচনের সময় ঘনিয়ে আসাতে।

চতুর্থ পরিষদের মেয়াদ প্রায় শেষের দিকে হওয়ায় ওয়ার্ড দুটিতে উপ-নির্বাচন হওয়া না হওয়ার শংকা থাকলেও সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা ইতোমধ্যেই কাউন্সিলর পদে নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছেন। নিজেদের অস্তিত্বের জানান দিতে ভোটারদের দারে দারে ঘুরতে দেখা যাচ্ছে এসব সম্ভাব্য প্রার্থীদের।ভোটারদেরকেও দিচ্ছেন নানান প্রতিশ্রুতি।এদিকে, বরিশাল সিটি কর্পোরেশনের পরিসংখ্যানবীদ, চলতিদায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক ও জনসংযোগ কর্মকর্তা স্বপন কুমার দাস জানিয়েছেন, চলতি বছরের গত ৮ অক্টোবর নিউইয়ার্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করে বিসিসি’র সাধারণ ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোশাররফ আলী খান বাদশা। তার মৃত্যুর পরে সিটি কর্পোরেশন কতৃক নিয়মানুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয় বরাবর দাপ্তরিক পত্রের মাধ্যমে বিষয়ে অবহিত করা হয়েছে।

পরবর্তীতে গত দুই সপ্তাহ পূর্বে ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর পদ শূণ্য ঘোষণা করে নির্বাচন কমিশনে বার্তা দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয় বলে নিশ্চিত করে। তবে বরিশাল সিটি কর্পোরেশন বিসিসি’র সংরক্ষিত ওয়ার্ড-১ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের পদটি এখনো শূণ্য ঘোষণা হয়নি বলে জানিয়েছেন সিটি কর্পোরেশনের এই কর্মকর্তা।এ প্রসঙ্গে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দীন বলেন, ‘বরিশাল সিটি কর্পোরেশনের চলতি চতুর্থ পরিষদের মেয়াদ বাকী আছে আগামী ২০২৩ সালের মে মাস পর্যন্ত। মেয়াদ শেষ হওয়ার তিনমাসের মধ্যে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগেই বিসিসি’র সাধারণ ১৬ নং ওয়ার্ডের উপ- নির্বাচন হতে পারে।তিনি বলেন, ‘সিটি কর্পোরেশনের ১৬ নং ওয়ার্ডটি শূণ্য ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে আমরা ইতোমধ্যে চিঠি পেয়েছি। তবে পরবর্তী উপ-নির্বাচনের বিষয়ে কমিশন থেকে এখনো পর্যন্ত কোন নির্দেশনা আসেনি। যদিও ওয়ার্ড কাউন্সিলর পদটি শূণ্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচনের বিধি-বিধান রয়েছে। যে কারণে ১৬ নং ওয়ার্ডে উপ-নির্বাচনের তফসিলও যেকোন সময় ঘোষণা হতে পারে বলে জানান এই কর্মকর্তা।

খোঁজ নিয়ে জানা গেছে, ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন হলে নির্বাচিত ওয়ার্ড কাউন্সিলর জনপ্রতিনিধিত্বের সুযোগ পাবেন সর্বোচ্চ তিন মাস। এরপরেই আবার সিটি নির্বাচনের তসফিল ঘোষণা হবে। এরপরেও মাত্র তিন মাসের জন্য কাউন্সিলর হতে মাঠে নেমে পড়েছেন একাধিক প্রার্থী।কাউন্সিলরের মৃত্যুতে সিটি কর্পোরেশনের ১৬ নং ওয়ার্ডটি শূণ্য ঘোষণা করার পর পরই কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নিতে একাধিক প্রার্থীর আটঘাট বেধে পস্তুতি নিতে শুরু করে দিয়েছে। জানাগেছে,গত ২০১৩ সালের অনুষ্ঠিত বরিশাল সিটি কর্পোরেশন এর নির্বাচনে ১৬ নং ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে নির্বাচন করে মাত্র ৭ ভোটের ব্যবধানে সদ্য প্রয়াত কাউন্সিলর মোশাররফ আলী খান বাদশার কাছে পরাজিত হয়েছিলো বরিশাল মহানগর আওয়ামী যুবলীগ এর যুগ্ম আহবায়ক শাহিন সিকদার।

তবে তিনি উপ-নির্বাচন অনুষ্ঠিত হলে তিনি সরাসরি নির্বাচনে অংশ গ্রহন করার বিষয় না বললেও ওয়ার্ড বাসীর আলোচনায় তার নাম উঠে এসেছে প্রার্থী হিসেবে ।তাছাড়া বরিশাল সদর আসনের এমপি পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বরিশাল জেলা আওয়ামী লীগ এর সহ সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি’র অনুসারী বরিশাল পৌরসভার সময়কালে ১৯৯২ সালে বরিশাল জিলা স্কুল ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি, ১৬ নং ওয়ার্ড আওয়ামী যুবলীগ এর আহবায়ক,বীর মুক্তিযোদ্ধা সন্তান আ স ম রাফী জুয়েল কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নিতে আটঘাট বেধে নানান সামাজিক কার্যক্রমে ইতোমধ্যেই মাঠে নেমে পরছে বলে ওয়ার্ডের একাধিক সূত্র থেকে জানাগেছে।তাছাড়া সদ্য প্রয়াত ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোশাররফ আলী খান বাদশার ভোট ব্যাংকের বৃহৎ একটি অংশই তার সাথে যোগাযোগ রাখছে এবং তাকে প্রার্থী করার বিষয়ে জোট বেধেছে বলেও জানা গেছে।

তাছাড়া বিশেষ করে সাধারণ ১৬ নং ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নিতে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র মহানগর আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র একান্ত একনিষ্ঠ কর্মী পরিচ্ছন্ন ছাত্র নেতা বরিশাল জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজিব হোসেন খান কাউন্সিলর পদে নির্বাচন করতে অনেক আগ থেকেই আটঘাট বেধে নেমেছে। তিনি আসন্ন সিটি নির্বাচনে অংশগ্রহণের জন্য পূর্বে থেকেই প্রস্তুতি নিয়ে আসছেন।