বিসিকের উপ-ব্যবস্থাপকের গাড়িতে জাতীয় পতাকা নিয়ে তোলপাড়!

:
: ৭ years ago

নাটোর বিসিক শিল্প নগরীর উপ-ব্যবস্থাপক দিলরুবা দিপ্তির বিরুদ্ধে জাতীয় পতাকার অবমাননার অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার দুপুরে পতাকা সংবলিত গাড়ি নাটোর জজকোর্টের সামনে দেখে উৎসুক জনতা পরিচয় জানতে চাইলে উপ-ব্যবস্থাপক দিপ্তি তাদের উপর চড়াও হন। পরে উত্তেজিত জনতা ঘণ্টাখানেক গাড়িসহ তাকে অবরুদ্ধ করে রাখেন। এরপর সদর উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান ঘটনাস্থলে গিয়ে উত্তেজিত জনতাকে শান্ত করেন।

সদর উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান জানান, বিসিকের উপ-ব্যবস্থাপক দিপ্তি গাড়িতে জাতীয় পতাকা টাঙানোয় আইন লঙ্ঘনের বিষয়টি জানতে চাইলে উপ-ব্যবস্থাপক গাড়িটি তার স্বামীর বলে দাবি করেন। পরে খবর পেয়ে তার স্বামী আইনজীবী লুৎফর রহমান বাবু এসে গাড়ি থেকে পতাকা খুলে তার স্ত্রীকে নিয়ে সটকে পড়েন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আইনজীবী জানান, ১৯৭২ একটি আইনের মাধ্যমে জাতীয় পতাকা ব্যবহারের যাবতীয় বিধি বর্ণিত হয়েছে। আইনটির ৬ (৩) ধারায় বলা হয়েছে, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর গাড়িতে, নৌযানে ও বিমানে জাতীয় পতাকা উত্তোলন করতে পারবে। এ ছাড়া স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রী, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, জাতীয় সংসদের বিরোধী দলের নেতা, মন্ত্রী সমমর্যাদার ব্যক্তি, বিদেশে বাংলাদেশি মিশনের প্রধানের গাড়িতে ও তাদের নৌযানে জাতীয় পতাকা উত্তোলন করতে পারবেন। প্রতিমন্ত্রী, প্রতিমন্ত্রীর মর্যাদাপ্রাপ্ত ব্যক্তি, উপমন্ত্রী ও উপমন্ত্রীর মর্যাদাপ্রাপ্ত ব্যক্তি রাজধানীর বাইরে ভ্রমণকালে গাড়িতে ও নৌযানে জাতীয় পতাকা উত্তোলন করতে পারবেন। ৭ ধারায় জাতীয় পতাকার মর্যাদা রক্ষার কথা বলা হয়েছে। এক্ষেত্রে নাটোর বিসিক শিল্প নগরীর উপ-ব্যবস্থাপক দিলরুবা দিপ্তি আইন লঙ্ঘন করেছেন।

জাতীয় পতাকার অবমামনার বিষয়টি জানতে উপ-ব্যবস্থাপক দিলরুবা দিপ্তির সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে সাংবাদিক পরিচয় পেয়ে সংযোগটি বিচ্ছিন্ন করেন। পরে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

নাটোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আকতার বানু জানান, জাতীয় পতাকা ব্যক্তিগত গাড়িতে ব্যবহার করে নাটোর বিসিকের উপ-ব্যবস্থাপক আইন লঙ্ঘন করেছেন। এডিএমএর কাছেও এমন অভিযোগ এসেছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

উলে­খ্য, নাটোর বিসিক শিল্প নগরীর স্টেট অফিসার থাকা অবস্থায় নানা অভিযোগে অভিযুক্ত ছিলেন দিলরুবা দিপ্তি। শিল্প নগরীতে নতুন নতুন শিল্প-কলকারখানা গড়ে উঠার কথা থাকলেও সেখানে নিয়ম নীতিকে তোয়াক্কা না করে গড়ে উঠেছে একাধিক আবাসিক ভবন। এ নিয়ে একাধিক গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলেও জেলা প্রশাসন থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। জেলা প্রশাসনের তদন্ত কমিটি বিসিকে দিপ্তির নানা অনিয়মের প্রমাণও পান। তারপরেও সম্প্রতি দিলরুবা দিপ্তি স্টেট অফিসার থেকে উপ-ব্যবস্থাপক পদে পদোন্নতি পান।