বিশ্ব অর্থনীতির চালিকাশক্তির সহযাত্রী হবে বাংলাদেশ-শিরীন শারমিন চৌধুরী

লেখক:
প্রকাশ: ৬ years ago

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, একবিংশ শতাব্দীতে বিশ্ব অর্থনীতির চালিকাশক্তি হবে এশিয়া। বাংলাদেশও এ যাত্রায় সহযাত্রী থাকবে।

রোববার রাজধানীতে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) ১৯তম সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অনুষ্ঠান পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মো. আনোয়ারুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আইইউবি বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রাশেদ চৌধুরী, ফাউন্ডিং ট্রাস্টের চেয়ারম্যান আব্দুল হাই সরকার এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সঙ্গে জ্ঞান চর্চায় নিমগ্ন হতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে স্পিকার বলেন, জ্ঞাননির্ভর এ বিশ্বে মেধা চর্চার বিকল্প নেই। নতুন প্রজন্মের শিক্ষার্থীরাই ভবিষ্যতের নেতা।

সমাজ থেকে দারিদ্র্যতা ও অসমতা দূর করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কাজ করে যেতে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

আইইউবির এক হাজার একশ’ ১৯ জন স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারীর উদ্দেশ্যে স্পিকার বলেন, সারাদেশ থেকে মেধাবী শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার সুযোগ পান। সবাই মেধা ও সৃজনশীলতার পরিচয় দিয়ে সুনামের সঙ্গে দেশ-বিদেশে কাজ করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।