বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় একযোগে কাজ করতে হবে: নোবেলজয়ী তাওয়াক্কল

লেখক:
প্রকাশ: ৬ years ago

আধো আধো বাংলায়, ‘জয় বাংলা, আমি বাংলাদেশকে ভালোবাসি’ বলে বাংলাদেশের প্রতি ভালোবাসার কথা জানালেন ইয়েমেনের নাগরিক শান্তিতে নোবেলজয়ী মানবাধিকারকর্মী ও সাংবাদিক তাওয়াক্কল কারমান। শনিবার নগরীর র‌্যাডিসন ব্লুতে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নারীদের উচ্চশিক্ষায় প্রতিষ্ঠিত আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন তাকে এবার সম্মানসূচক ডি.লিট ডিগ্রি দিয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়টির এ সম্মাননা ডিগ্রি পাচ্ছেন বিশ্বব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও মিশরের নাগরিক ইসমাইল সেরাজেলদিনও। সমাবর্তন বক্তা হিসেবে তাওয়াক্কল বলেন, ‘শান্ত্মি প্রতিষ্ঠা ব্যক্তিগত বিষয় নয়; এটা বৈশ্বিক বিষয়। যুদ্ধাবসান করতে এবং ন্যায় বিচার প্রতিষ্ঠার একমাত্র মাধ্যম হলো শান্ত্মি। এ জন্য বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় সবাইকে একযোগে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, বাংলাদেশ সরকার নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করছে। ‘সরকার নারীদের বিনামূল্যে পড়ার সুযোগ করে দিয়েছে, তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে।  সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর চ্যারি ব্লেয়ারের, বোর্ড অব ট্রাস্টি চেয়ারম্যান ও সংসদ সদস্য ডা. দিপু মনি, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা কামাল আহমদ, উপাচার্য অধ্যাপক নির্মলা রাও প্রমুখ বক্তব্য দেন। এবার সমাবর্তনে মোট ১৬৯ শিক্ষার্থীকে ডিগ্রি দেওয়া হয়।