বিশ্বের সবচেয়ে বড় ‘ক্যামেরা নজরদারি নেটওয়ার্ক’

:
: ৭ years ago
বিশ্বের সবচেয়ে বড় ‘ক্যামেরা নজরদারি নেটওয়ার্ক’

নিরাপত্তা কিংবা নজরদারি যেটাই হোক না কেন আধুনিক বিশ্বে এর অন্যতম অনুষঙ্গ সিসিটিভি ক্যামেরা। সম্প্রতি চীন  পরিকল্পনা নিয়েছে পুরো দেশকেই ক্যামেরার আওতায় নিয়ে আসার। আর সেই লক্ষ্যে গড়ে তোলা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ‘ক্যামেরা নজরদারি নেটওয়ার্ক’। খবর বিবিসি।

পুরো দেশে এরই মধ্যে স্থাপন করা হয়েছে প্রায় সতেরো কোটি ক্যামেরা। আর পরবর্তী তিন বছরে স্থাপনের পরিকল্পনা রয়েছে আরো প্রায় ৪০ কোটি সিসিটিভি ক্যামেরা। সব মিলিয়ে হিসেবটা ৬০ কোটি সিসিটিভি ক্যামেরা। যেগুলো নিয়ন্ত্রণ করবে উচ্চপ্রযুক্তি সম্পন্ন পুলিশ কন্ট্রোল রুম।

বিবিসির একজন সংবাদদাতা সম্প্রতি এ ধরনের ক্যামেরা দিয়ে গুইয়াং শহরের একটি পুলিশ কন্ট্রোলরুমে কি ধরনের কাজ হয় তা দেখার সুযোগ পেয়েছেন। এখানে শহরের অধিবাসীদের প্রত্যেকের ছবিসহ তথ্য ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষিত আছে।

পুরো চীন জুড়েই স্থাপন করা ক্যামেরার রয়েছে বিশেষ দক্ষতা যাতে বলা হয় কৃত্রিম বুদ্ধিমত্তা। কিছু ক্যামেরার মনোভাব বুঝতে পারার ক্ষমতা অর্থাৎ ফেস রিডিং দক্ষতা আছে। আবার কিছু ক্যামেরা বয়স, নৃতাত্ত্বিক বৈশিষ্ট্য ও লিঙ্গ সম্পর্কে ধারণা করতে পারে। চীনেই তৈরি হচ্ছে মুখ দেখে সনাক্ত করতে পারা এমন ক্যামেরা।