বিশ্বের বৃহৎ পাঁচ স্মার্টফোন কোম্পানি

:
: ৭ years ago

প্রযুক্তির উৎকর্ষতায় বিশ্বজুড়ে জনপ্রিয় ডিভাইস এখন স্মার্টফোন। আর এ স্মার্টফোনের বাজারে আধিপত্য বিস্তারে সবচেয়ে এগিয়ে চীন।

বৈশ্বিক স্মার্টফোন বাজারের ৪৮ শতাংশই তাদের দখলে।

চলুন জেনে নিই বিশ্বের বৃহৎ পাঁচ স্মার্টফোন কোম্পানি সম্পর্কে-

স্যামসাং:

বৈশ্বিক স্মার্টফোন বাজারের ২২ শতাংশ দখলে নিয়ে শীর্ষ অবস্থান ধরে রেখেছে স্যামসাং। এশিয়া বাদে বিশ্বের অন্য বাজারগুলোয় শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে প্রতিষ্ঠানটি। তবে এশিয়ায় অপো, হুয়াওয়ে ও ভিভোর পর চতুর্থ অবস্থানে রয়েছে স্যামসাং।

অ্যাপল:

বৈশ্বিক স্মার্টফোন বাজারে অ্যাপলের দখল দাঁড়িয়েছে স্যামসাংয়ের অর্ধেক বা ১১ শতাংশ। জনপ্রিয় আইফোন ডিভাইস নির্মাতা এ প্রতিষ্ঠান উত্তর আমেরিকা ও ইউরোপের বাজারে সরবরাহ বিবেচনায় দ্বিতীয় অবস্থানে রয়েছে।

হুয়াওয়ে:

চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে বাজার দখলের দিক থেকে অ্যাপলের সমপর্যায়ে পৌঁছেছে চীনভিত্তিক হুয়াওয়ে। এর দখল দাঁড়িয়েছে ১১ শতাংশ। ডিভাইস সরবরাহ বিবেচনায় এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বাজারে দ্বিতীয় অবস্থানে রয়েছে এ প্রতিষ্ঠান। ইউরোপ ও লাতিন আমেরিকায় এর অবস্থান দাঁড়িয়েছে যথাক্রমে ৩ ও ৪ নম্বরে।

অপো:

বৈশ্বিক স্মার্টফোন বাজারে অপোর দখল দাঁড়িয়েছে ৮ শতাংশ। এশিয়ায় স্মার্টফোন বাজারের ১৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে এ প্রতিষ্ঠানটি। বিশ্বের অন্য বাজারগুলোয় শীর্ষ পাঁচে জায়গা করে নিতে পারেনি চীনভিত্তিক অপো।

ভিভো:

এপ্রিল-জুন প্রান্তিকে বৈশ্বিক স্মার্টফোন বাজারে সরবরাহ বিবেচনায় ভিভোর দখল দাঁড়িয়েছে ৭ শতাংশ। এক্ষেত্রে সিস্টার কোম্পানি অপোর চেয়ে ১ শতাংশ পিছিয়ে রয়েছে প্রতিষ্ঠানটি। এশিয়ার বাজারে এর দখল দাঁড়িয়েছে ১৩ শতাংশ।

এছাড়া শাওমি ও এলজির দখলে যথাক্রমে ৬ শতাংশ ও ৪ শতাংশ  বাজার রয়েছে।